আগামী বছরের মধ্যেই রাশিয়ার অর্থ ফুরিয়ে যাবে: দাবি রাশিয়ার ধনকুবেরের

রাশিয়া
  © মোমেন্টস ফটো

আগামী বছরের (২০২৪ সাল) মধ্যেই রাশিয়ার অর্থ ফুরিয়ে যাবে বলে মন্তব্য করেছেন রাশিয়ার ধনকুবের ওলেগ দেরিপাস্কা। তিনি বলেন, অর্থ ফুরিয়ে গেলে রাশিয়ার দরকার হবে বিদেশি বিনিয়োগের। 

গত বৃহস্পতিবার (২ মার্চ) সাইবেরিয়ায় এক অর্থনৈতিক কনফারেন্সে তিনি বলেছেন, ‘আগামী বছরের মধ্যেই অর্থ ফুরিয়ে যাবে। আমাদের বিদেশি বিনিয়োগের দরকার পড়বে।’ খবর: তাস

এই ধনকুবের আগেই মস্কোকে ইউক্রেন যুদ্ধ বন্ধ করার আহ্বান জানিয়েছিলেন। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে গত বছর রাশিয়ার অর্থনৈতিক প্রবৃদ্ধি কমেছে ২.১ শতাংশ। 

পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে তেল উৎপাদন ও সরবরাহ কমাতে বাধ্য হয়েছে রাশিয়া। ফলে বড় ধরনের নেতিবাচক প্রভাব পড়ছে দেশটির অর্থনীতিতে। 

আর ক্রমহ্রাসমান অর্থনীতিকে টিকিয়ে রাখতে রুশ মিত্ররা বড় ধরনের ভূমিকা রাখতে পারে বলেই দেরিপাস্কার বিশ্বাস। তবে এজন্য রাশিয়াকেও উপযুক্ত পরিবেশ তৈরি করে দিতে হবে বলে মনে করেন এই ধনকুবের।

মার্কিন গণমাধ্যম সিএনএনের খবর মতে, গত বছরের জানুয়ারি মাসের তুলনায় এবার (২০২৩ সালের জানুয়ারি মাসে) রাশিয়ার রাজস্ব কমেছে ৩৫ শতাংশ। বিপরীতে দেশটিতে জীবনযাপন ব্যয় বেড়েছে ৫৯ শতাংশ। যার ফলে প্রায় ১,৭১৬ বিলিয়ন রুবেল ($২৩.৩ বিলিয়ন) বাজেট ঘাটতি হয়েছে। ফলে দেশটিতে বড় ধরনের বাজেট ঘাটতি দেখা দেবে বলে আশঙ্কা করা হচ্ছে।
সূত্র: সিএনএন


মন্তব্য