বিশ্বের সুখী দেশের তালিকা প্রকাশ, ১ম ফিনল্যান্ড, বাংলাদেশ ১১৮তম

বিশ্ব সুখী দেশের তালিকা
প্রথম স্থানে থাকা ফিনল্যান্ড  © সিএনএন

ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট-২০২৩ বা বিশ্ব সুখী দেশের তালিকা প্রকাশ করা হয়েছে। আজ সোমবার (২০ মার্চ) এই রিপোর্ট প্রকাশ করা হয়।

রিপোর্ট অনুযায়ী, বিশ্বের সুখী দেশের তালিকায় প্রথম অবস্থানে আছে স্ক্যান্ডিনেভিয়ানের দেশ ফিনল্যান্ড। ৭.৮০৪ পয়েন্ট নিয়ে প্রথম স্থান করেছে দেশটি। দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে যথাক্রমে ডেনমার্ক ও আইসল্যান্ড। এই দেশ দুটির পয়েন্ট যথাক্রমে ৭.৫৮৬ এবং ৭.৫৩০। 

Denmark-2113x1406  

তবে সবচেয়ে অবাক করা বিষয় হলো, ফিলিস্তিনিদের সঙ্গে বার বার সংঘর্ষে জড়ানো ইসরায়েল তালিকায় ৪র্থ স্থান দখল করেছে। দেশটির পয়েন্ট ৭.৪৭৩। ইসরায়েল গত বছর এই তালিকার ৯ম স্থানে ছিলো। কয়েকবারের প্রথম হওয়া নরওয়ে, সুইডেনকে পিছনে ফেলে এই র‌্যাংক করেছে দেশটি।

আইসল্যান্ড

তালিকায় প্রথম দশটি দেশ হলো যথাক্রমে, ১. ফিনল্যান্ড ২. ডেনমার্ক ৩. আইসল্যান্ড ৪. ইসরাইল ৫. নেদারল্যান্ডস ৬. সুইডেন ৭. নরওয়ে ৮. সুইজারল্যান্ড ৯. লুক্সেমবার্গ ১০. নিউজিল্যান্ড।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর সারা বিশ্বে অর্থনৈতিক মন্দা শুরু হয়েছে। এই দুই দেশের মধ্যে এখনো যুদ্ধ চলমান। এর মাঝেই বিশ্ব সুখী দেশের তালিকায় রাশিয়া ৭০ এবং ইউক্রেন ৯২তম স্থানে আছে। 

ইসরায়েল

এদিকে বিশ্ব সুখী দেশের তালিকায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এগিয়ে আছে অর্থনৈতিক মন্দাপীড়িত পাকিস্তান। দেশটি ১০৮ তম অবস্থানে উঠে এসেছে। তালিকায় বাংলাদেশের অবস্থান ১১৮, ভারত ১২৬, শ্রীলঙ্কা ১১২, মায়ানমার ১১৭।

১৩৭টি দেশের মধ্যে এই তালিকা প্রকাশ করা হয়েছে। এতে সর্বনিম্ন অবস্থানে আছে সদ্য যুদ্ধ শেষ করা ও তালেবান শাসিত দেশ আফগানিস্তান। তালিকায় দেশটির অবস্থান ১৩৭তম। দ্বিতীয় সর্বনিম্ন দেশ হলো লেবানন। তাদের অবস্থান ১৩৬তম।

T152-Healing-_MP_1462

উল্লেখ্য, ইউএন সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশন নেটওয়ার্কের একটি প্রকাশনা ১৫০ টিরও বেশি দেশের মানুষের কাছ থেকে বৈশ্বিক সমীক্ষার তথ্য নিয়ে 2020 থেকে 2022 এর আগের তিন বছর ধরে তাদের গড় জীবন মূল্যায়নের ভিত্তিতে দেশগুলিকে সুখের ভিত্তিতে র‌্যাঙ্ক করেছে।

boirut

স্বাস্থ্যকর আয়ু, মাথাপিছু জিডিপি, সামাজিক সমর্থন, কম দুর্নীতি, এমন একটি সম্প্রদায়ের উদারতা যেখানে লোকেরা দেখাশোনা করে একে অপরের এবং ব্যক্তি স্বাধীনতা ইত্যাদি তথ্যগুলো বিবেচনা করে এই রিপোর্ট প্রকাশ করা হয়।


মন্তব্য