ডিজেল রপ্তানিতে শুল্ক দ্বিগুণ করেছে ভারত

শুল্ক বৃদ্ধি
ডিজেল  © সংগৃহীত

ভারত ডিজেল রপ্তানির ক্ষেত্রে দ্বিগুণ শুল্ক বাড়িয়েছে। এতদিন প্রতি লিটার ডিজেল রপ্তানির ক্ষেত্রে দশমিক ৫ রুপি শুল্ক দিতে হতো। এখন থেকে প্রতি লিটারে ১ রুপি শুল্ক দিতে হবে। ফলে যেসব দেশ ভারত থেকে ডিজেল আমদানি করে, তাদের আমদানি ব্যয় আগের তুলনায় বাড়তে পারে। ভারতের ‘ইকোনমিক টাইমস’ এ খবর দিয়েছে।

রপ্তানি শুল্ক বাড়ানোর নতুন এ সিদ্ধান্ত আজ মঙ্গলবার (২১ মার্চ) থেকে কার্যকর হয়েছে।

বর্তমানে ভারতের নুমালিগড় রিফাইনারি লিমিটেড থেকে নিয়মিত ডিজেল আনে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। ২০১৭ সাল থেকে ওয়াগনে করে আসছে এ তেল। তবে আমদানি বাড়াতে নির্মাণ করা হয়েছে বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপলাইন। তবে ডিজেল রপ্তানির ওপর শুল্ক বাড়ার কারণে তাতে বাংলাদেশের আমদানির ওপর কী প্রভাব পড়বে, তা জানার জন্য বিপিসির সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও কোনো সাড়া পাওয়া যায়নি।

ডিজেলে রপ্তানি শুল্ক বাড়ালেও দেশটির অভ্যন্তরীণ অপরিশোধিত পেট্রোলিয়াম উৎপাদনের ওপর ধার্য করা ‘উইন্ডফল’ করের পরিমাণ কমিয়েছে ভারত। এত দিন প্রতি টন পেট্রোলিয়াম উৎপাদনে ৪ হাজার ৪০০ রুপি শুল্ক দিতে হতো, সেখান থেকে তা কমিয়ে সাড়ে তিন হাজার রুপি করা হয়েছে। সাধারণত অতিরিক্ত মুনাফার ওপর উইন্ডফল কর আরোপ করা হয়।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম অনুসরণ করে পাক্ষিক ভিত্তিতে শুল্কহার হালনাগাদ করে ভারত।

এর আগে ৪ মার্চ স্থানীয়ভাবে উত্পাদিত অপরিশোধিত তেলের ওপর উইন্ডফল কর টনপ্রতি ৪ হাজার ৩৫০ রুপি থেকে বাড়িয়ে ৪ হাজার ৪০০ রুপি করেছিল ভারত সরকার। তবে সে সময় ডিজেলের রপ্তানি শুল্ক প্রতি লিটারে কমিয়ে দশমিক ৫ রুপি করা হয়। গতকাল সোমবার সেই সিদ্ধান্তে আবার পরিবর্তন আনা হলো, যা আজ থেকে কার্যকর হয়েছে।

এদিকে ডিজেলের ক্ষেত্রে শুল্ক বাড়ানো হলেও পেট্রল ও এভিয়েশন টারবাইন ফুয়েল বা এটিএফ রপ্তানিতে শুল্ক অব্যাহতি বহাল রেখেছে ভারত।

প্রসঙ্গত, এর আগে গত ১৮ মার্চ বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপলাইনের উদ্বোধন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১৩২ কিলোমিটারের এ পাইপলাইনে ভারতের শিলিগুড়ি থেকে বাংলাদেশের পার্বতীপুরে আসবে ডিজেল। শেখ হাসিনা বলেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ পরিস্থিতিতে এ পাইপলাইন দেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিতে সহায়ক হবে। ডিজেল আমদানিতে সময় ও ব্যয় কমবে।

তবে ভারতের আকষ্মিক এ শুল্ক বৃদ্ধিতে ডিজেল আমদানি ব্যয় কতোটা কমবে সেটা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে বিশেষজ্ঞ মহলে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ