ভারতে মুসলমানরা ভাল আছে: কেন্দ্রীয় অর্থমন্ত্রী

মুসলিম
ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামান  © সংগৃৃহীত

ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামান ভারতে ‘মুসলিমদের বিরুদ্ধে সহিংসতা’ বিষয়ে পশ্চিমা অভিযোগ নিয়ে কথা বলেছেন। সোমবার পিটারসন ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল ইকোনমিক্সে (পিআইআইই) ভারতীয় অর্থনীতির স্থিতিস্থাপকতা এবং বৃদ্ধি নিয়ে আলোচনা কালে এক প্রশ্নের জবাবে তিনি এ বিষয়টি নিয়ে কথা বলেন।

সীতারামানকে জিজ্ঞেস করা হয়েছিল, পশ্চিমা সংবাদমাধ্যম ভারতে বিরোধী দলীয় এমপিদের সংসদসদস্য পদ বাতিল এবং ভারতে মুসলিম সংখ্যালঘুদের সহিংসতার শিকার হওয়ার বিষয়ে ব্যাপক প্রতিবেদন করেছে, সে বিষয়ে তার মন্তব্য কী?

জবাবে ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, “ভারতে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মুসলিম জনসংখ্যা রয়েছে এবং সেই জনসংখ্যা কেবল সংখ্যায় বাড়ছে৷ যদি ধারণা করা হয় বা যদি সত্যি হয় যে রাষ্ট্রের সমর্থনে মুসলিমদের জীবন কঠিন করা হয়েছে, তাহলে কি ১৯৪৭ সালের পর থেকে ভারতে মুসলিস জনসংখ্যা বাড়ত?

সীতারামান বলেন, পাকিস্তানে সংখ্যালঘুদের অবস্থা খারাপ হচ্ছে, সেখানে সংখ্যালঘুদের সংখ্যা দিন দিন কমছে। পাকিস্তানে সংখ্যালঘুদের বিরুদ্ধে ছোটখাটো অভিযোগকে গুরুতরভাবে দেখানো হয়, যার ফলে মৃত্যুদণ্ডের মতো শাস্তি দেওয়া হয়। এর বিপরীতে আমাদের দেশে দেখুন সংখ্যালঘুরা কত ভালো আছে।

এছাড়া ভারতের সঙ্গে পাকিস্তানের মুসলমানদের তুলনা করে তিনি বলেন, ভারতের মুসলমানরা ভালো করছে।

ভারতে মুসলমানদের উপর নিপীড়নের কথা অস্বীকার করে তিনি বলেন, মুসলমানদের বিরুদ্ধে সহিংসতার যে অভিযোগ করা হয়েছে তা একটি বিভ্রান্তিকর বিবৃতি। আমাকে বলুন, ২০১৪ থেকে আজকের মধ্যে মুসলিমদের জনসংখ্যা কি কমেছে? কোনো একটি নির্দিষ্ট সম্প্রদায়ের মধ্যে কি অমানবিকভাবে মৃত্যু হয়েছে?

‘তাই যারা এই প্রতিবেদনগুলি লেখেন,  এসব অভিযোগ করেন, আমি বরং এইসব লোককে ভারতে আসার জন্য আমন্ত্রণ জানাবো। আমি তাদের আতিথ্য করি। তারা ভারতে এসে তাদের কথা প্রমাণ করুক।’


মন্তব্য


সর্বশেষ সংবাদ