প্রত্যাশার চেয়ে দ্রুত গতিতে রিজার্ভের মর্যাদা হারাচ্ছে মার্কিন ডলার

মার্কিন ডলার
  © সিকিং আলফা

প্রত্যাশার চেয়ে অনেক দ্রুত গতিতে রিজার্ভের মর্যাদা হারাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের মুদ্রা ডলার। সম্প্রতি মার্কিন প্রভাবশালী সংবাদমাধ্যম ব্লুমবার্গ এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞা বিশ্বব্যাপী মার্কিন ডলার ব্যবহার থেকে দূরে সরে যাওয়ার প্রবণতাকে দ্রুততর করেছে। গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞার পাহাড় দাঁড় করায় যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। 

লন্ডন-ভিত্তিক সম্পদ ব্যবস্থাপনা সংস্থা ইউরিজোন-এর প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিফেন জেন এ সংক্রান্ত সতর্ক বার্তা দিয়েছেন। 

স্টিফেন জেনের বরাত দিয়ে ব্লুমবার্গ বলছে, গত দুই দশকের তুলনায় গত বছর বৈশ্বিক রিজার্ভে ডলারের অংশ ১০ গুণ দ্রুত কমেছে। কিছু দেশ রাশিয়ার সম্পদ জব্দ করার পরই এই প্রক্রিয়া গতি পায়। যেসব দেশ ডলারের রিজার্ভ কমানোর চেষ্টা করছে, তারা সুইফট সিস্টেম থেকে বের হয়ে যাওয়ার জন্য বিকল্প পথের অনুসন্ধান করতে শুরু করে।

খবরে বলা হয়েছে, গত বছর ‘ওয়াইল্ড এক্সচেঞ্জ’ হারের উঠানামার জন্য ২০১৬ সালের পর থেকে ডলার তার বাজারের শেয়ার প্রায় শতকরা ১১ ভাগ হারিয়েছে। ২০০৮ সালের চেয়ে তা দ্বিগুণ হয়েছে। এসব তথ্য দিয়েছেন জেন এবং তার ইউরিজন সহকর্মী জোয়ানা ফ্রেয়ার। 

তাদের তথ্য বলছে, ডলার এখন মোট বৈশ্বিক রিজার্ভের শতকরা ৫৮ ভাগের প্রতিনিধিত্ব করে, ২০০১ সালে যা ছিল শতকরা ৭৩ ভাগ।


মন্তব্য