ভূমিকম্পে ত্রাণ তৎপরতা চালানোয় ইরানকে সম্মাননা দিলেন প্রেসিডেন্ট এরদোগান

তুরস্ক
সম্মাননা দিচ্ছেন এরদোগান  © পার্স টুডে

গত ফেব্রুয়ারি মাসে ভয়াবহ ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্কের পশ্চিমাঞ্চলে ত্রাণ তৎপরতা চালানোর জন্য ইরানের রেড ক্রিসেন্ট সোসাইটি বা আইআরসিএসের প্রধানকে সম্মাননা জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। খবর পার্স টুডের।
 
গত ৬ ফেব্রুয়ারি সিরিয়া ও তুরস্কের সীমান্তবর্তী অঞ্চলগুলোতে ৭.৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। এতে বেশি ক্ষতিগ্রস্ত হয় তুরস্ক এবং প্রাকৃতিক এ বিপর্যয়ে অন্তত ৫০,০০০ মানুষের প্রাণহানি ঘটে। ভূমিকম্পের পরপরই তুরস্ক ও সিরিয়া উভয় দেশে ত্রাণ তৎপরতা শুরু করে ইরানের রেড ক্রিসেন্ট সোসাইটি।

গতকাল (মঙ্গলবার) আঙ্কারায় এক অনাড়ম্বর অনুষ্ঠানে আইআরসিএসের প্রধান পির-হোসেইন কুলিবান্দকে ‘ব্যাজ অব স্যাক্রিফাইস’ প্রদান করেন তুর্কি প্রেসিডেন্ট এরদোগান। এ সময় আঙ্কারায় নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত মোহাম্মাদ ফারাজমান্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে তুরস্কের ভূমিকম্প বিধ্বস্ত এলাকাগুলোতে ‘দ্রুততম সময়ে সঠিক ও কার্যকর ত্রাণ এবং উদ্ধার তৎপরতা’ চালানোয় আইআরসিএসের প্রতি কৃতজ্ঞতা জানান এরদোগান।

আইআরসিএস এক টুইটার বার্তায় জানিয়েছে, সংস্থাটি গত ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত সিরিয়া ও তুরস্কে ত্রাণ সামগ্রীবাহী বেশ কয়েকটি বহর পাঠিয়েছে; এর মধ্যে শুধু তুরস্কে পাঠিয়েছে তিন কার্গো বিমান ত্রাণ সামগ্রী।ইরানের পক্ষ থেকে ত্রাণ তৎপরতা পর্যবেক্ষণ করার জন্য আইআরসিএসের প্রধান কুলিবান্দ ব্যক্তিগতভাবে তুরস্ক সফর করেন।


মন্তব্য


সর্বশেষ সংবাদ