ভূমিকম্পে উদ্ধার তৎপরতা চালানোয় বাংলাদেশকে রাষ্ট্রীয় পদক দিলো এরদোগান

তুরস্কে ভূমিকম্প
  © ফাইল ছবি

তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে উদ্ধার তৎপরতায় অসমান্য অবদানের জন্য বাংলাদেশের উদ্ধারকারী দলকে রাষ্ট্রীয় পদক দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

গত ৬ ফেব্রুয়ারি তুরস্ক ও সিরিয়ায় শতাব্দীর ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। এরপর ৮ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে উদ্ধার কাজে অংশ নিতে ৬০ সদস্যের উদ্ধারকারী দল বাংলাদেশ সেনাবাহিনীর লেফটেন্যান্ট কর্নেল মো. রুহুল আমিনের নেতৃত্বে একটি বিশেষ বিমানে তুরস্কের উদ্দেশে ঢাকা ত্যাগ করে। যেখানে ছিল সেনাবাহিনীর ২৪ জন, ফায়ার সার্ভিসের ১২, চিকিৎসক ১০ ও বিমানবাহিনীর ক্রু রয়েছেন ১৪ জন সদস্য। সঙ্গে ছিল উদ্ধার তৎপরতায় সহযোগী সরঞ্জাম।

১০ ফেব্রুয়ারি সেখানে এক কিশোরীকে জীবিত এবং ৩ জনের মরদেহ উদ্ধার করে দলটি। তুরস্কে সফল কর্মযজ্ঞ শেষে ২১ ফেব্রুয়ারি দেশে ফিরে উদ্ধারকারী দল।

দুঃসময়ে তুরস্কের পাশে থাকার জন্য এখন রাষ্ট্রীয় পদক পেল বাংলাদেশ। আঙ্কারার ন্যাশনাল কংগ্রেস সেন্টারে ৯০টি দেশের প্রতিনিধিদের উপস্থিতিতে তুরস্কের এই জাতীয় সম্মান সেই সময়কার বাংলাদেশি উদ্ধারকারী দলের প্রধান লে. কর্নেল রুহুল আমিনের হাতে তুলে দেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

উল্লেখ্য, ৬ ফেব্রুয়ারি সিরিয়া ও তুরস্কের সীমান্তবর্তী অঞ্চলগুলোতে ৭.৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। এতে বেশি ক্ষতিগ্রস্ত হয় তুরস্ক এবং প্রাকৃতিক এ বিপর্যয়ে অন্তত ৫০,০০০ মানুষের প্রাণহানি ঘটে। ভূমিকম্পের পরপরই তুরস্ক ও সিরিয়া উভয় দেশে ত্রাণ তৎপরতা শুরু করে ইরানের রেড ক্রিসেন্ট সোসাইটি।


মন্তব্য


সর্বশেষ সংবাদ