সৌদিকে ছাপিয়ে ইউরোপে বৃহত্তম তেল রপ্তানিকারক ভারত

তেল
  © ফাইল ছবি

পরিশোধিত তেল কেনার ক্ষেত্রে ইউরোপের ভরসা এখন ভারত। সমীক্ষক সংস্থা কেপলারের পরিসংখ্যানে সম্প্রতি দেখা গেছে, এখন ভারতই ইউরোপের দেশগুলোকে সবচেয়ে বেশি পরিশোধিত তেল সরবরাহ করছে। এত দিন ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোকে পরিশোধিত তেল সরবরাহের নিরিখে শীর্ষে ছিল সৌদি আরব। সম্প্রতি উপসাগরীয় এই দেশটিকে ছাপিয়ে গেছে ভারত।

বিশেষজ্ঞদের একাংশের অনুমান, এ ঘটনার প্রেক্ষাপট তৈরি করেছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। যুদ্ধ শুরু হওয়ার পরই রাশিয়া থেকে তেল কেনায় নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র এবং ইউরোপের অধিকাংশ দেশ। অন্যদিকে তেল রপ্তানির পরিমাণ অব্যাহত রাখতে অপরিশোধিত তেলের দাম কমিয়ে দেয় রাশিয়া। বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম যখন ক্রমেই ঊর্ধ্বমুখী, সে সময় পশ্চিমা দেশগুলোর আপত্তি অগ্রাহ্য করেই রাশিয়া থেকে সস্তায় তেল কেনা অব্যাহত রাখে ভারত। অভ্যন্তরীণ চাহিদা মেটানোর জন্য তো বটেই, বিদেশেও এই তেল রপ্তানি করার সিদ্ধান্ত নেয় নয়াদিল্লি।

আরো পড়ুন : সস্তায় কেনা রুশ তেল চড়া দামে ইউরোপে পাঠাচ্ছে ভারত : প্রতিবেদন

সমীক্ষায় দেখা যাচ্ছে, ইউরোপের দেশগুলো তেল কেনার প্রশ্নে এতটাই ভারতনির্ভর হয়ে পড়েছে যে দিনে প্রায় তিন লাখ ৬০ হাজার ব্যারেল তেল ভারত থেকে রপ্তানি করা হচ্ছে।

বিশেষজ্ঞদের বড় একটা অংশ জানাচ্ছে, ইউরোপীয় ইউনিয়নের সংকটটা এখন উভমুখী। রুশ তেলের অভাব পূরণের জন্য তারা যেমন বিকল্প তেল রপ্তানিকারী দেশের সন্ধান করছে, তেমনি রাশিয়ার দামে অপরিশোধিত তেল কেনার জন্যও তারা উদ্যোগী হয়েছে। ইউরোপের কাছে দুটি সমস্যারই আশু সমাধান এখন ভারতই।

রাশিয়া থেকে আগেও তেল কিনলেও ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পরই ভ্লাদিমির পুতিনের দেশ থেকে তেল কেনার পরিমাণ বহু গুণ বাড়ায় ভারত। উপসাগরীয় দেশগুলোকে সরিয়ে ভারতে অপরিশোধিত তেল আমদানির ক্ষেত্রে রাশিয়াই শীর্ষ স্থানে উঠে আসে। জ্বালানি সংকটে ভোগা ইউরোপে পরিশোধিত তেল রপ্তানি করার সিদ্ধান্ত নেয় নরেন্দ্র মোদির সরকার।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


মন্তব্য


সর্বশেষ সংবাদ