সন্দেহভাজন আইএস নেতাকে হত্যা করেছে তুরস্ক: এরদোগান

তুরস্ক
তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান  © সংগৃহীত

উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশ বা আইএসের স্বঘোষিত খলিফা আবু হুসেইন আল-কুরাশিকে হত্যা করার দাবি করেছে তুরস্ক। তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান তার দেশের টিআরটি তুর্ক চ্যানেলকে এ খবর জানিয়ে বলেছেন, তার দেশের জাতীয় গোয়েন্দা বাহিনী সিরিয়ায় কুরাশিকে হত্যা করেছে।

এরদোগান বলেন, তুরস্কের গোয়েন্দা সংস্থা এমআইটি বহুদিন ধরে আল-কুরাশিকে অনুসরণ করছিল এবং তাকে শনিবার হত্যা করা হয়েছে। তুর্কি প্রেসিডেন্ট বলেন, “আমরা কোনো বাছবিচার ছাড়াই সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে আমাদের লড়াই চালিয়ে যাবো।”

এরদোগানের দাবি সত্যি হয়ে থাকলে গত ১৫ মাসে এই নিয়ে আইএসের স্বঘোষিত তিনজন খলিফা নিহত হলেন।

শনিবার ভোররাত ১টার দিকে তুর্কি সীমান্ত থেকে সাত কিলোমিটার দূরে জিন্দিরেস শহরের নিকটবর্তী একটি গ্রামে আইএস খলিফার বিরুদ্ধে অভিযান চালানো হয়। আল-কুরাশিকে একটি বাড়ির মধ্যে ঘিরে ফেলে এমআইটির সদস্যরা। তাকে আত্মসমর্পণের আহ্বান জানালে তিনি তা না করে নিজের শরীরে বোমা বেধে তাতে বিস্ফোরণ ঘটান।

গত বছরের নভেম্বরে আইএসের তৎকালীন কমান্ডার আল হাসান আল-হাশিমি আল-কুরাশি এক সংঘর্ষে নিহত হলে আবু-হুসেইন আল-কুরাশি জঙ্গি গোষ্ঠীটির চতুর্থ নেতা হিসেবে আত্মপ্রকাশ করেছিলেন। মার্কিন সেনাবাহিনী দাবে করেছে, আগের আল-কুরাশি অক্টোবরের মাঝামাঝি সময়ে  সিরিয়ার দক্ষিণাঞ্চলীয় দারা প্রদেশে সিরীয় বিদ্রোহীদের হাতে নিহত হয়েছে।

তিনি মাত্র আট মাস আইএসের খলিফা ছিলেন। তারও আগে এই জঙ্গি গোষ্ঠীর নেতা ছিলেন আবু ইব্রাহিম আল-কুরাশি। সিরিয়ার উত্তরাঞ্চলে মার্কিন স্পেশাল ফোর্সের অভিযানের সময় আবু ইব্রাহিম নিজের স্ত্রী ও সন্তানদের নিয়ে আত্মহত্যা করেন।
সূত্র: পার্স টুডে


মন্তব্য


সর্বশেষ সংবাদ