জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদ ছড়ানোর আশঙ্কায় ইমোসহ ১৪ ম্যাসেজিং অ্যাপ নিষিদ্ধ করল ভারত

ভারত
  © প্রতীকী ছবি

জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদ ছড়ানোর আশঙ্কায় ইমোসহ ১৪ ম্যাসেজিং অ্যাপ নিষিদ্ধ করল ভারত সরকার। ভারতের তথ্য প্রযুক্তি আইন ২০২০ এর ৬৯এ ধারায় অ্যাপগুলিকে নিষিদ্ধ করা হয়েছে। টাইমস অব ইন্ডিয়ার সূত্রে গ্যাজেটস নাউয়ের খবরে এই তথ্য উঠে এসেছ।

নিষিদ্ধ করা অ্যাপগুলো হলো- ক্রিপভাইজার, এনিগমা, সেফসউইস, উইকর্ম, মিডিয়াফায়ার, ব্রায়ার, বিচ্যাট, ন্যান্ডবক্স, কনিয়ন, ইমো, এলিমেন্ট, সেকেন্ড লাইন, জাঙ্গি ও থ্রিমা।

গোয়েন্দাদের দাবি, এই অ্যাপগুলি ব্যবহার করে সন্ত্রাসবাদ এবং প্রোপাগান্ডা ছড়ানো হচ্ছে। এমনকি এই অ্যাপের মাধ্যমে জঙ্গিরা তাদের সমর্থক এবং 'আন্ডার গ্রাউন্ডে' কাজ করা সহযোগীদের সঙ্গে যোগাযোগ করত। গোয়েন্দাদের দাবি, জঙ্গি হামলার প্রস্তুতি, খবরাখবর পাচারের কাজ করা হচ্ছিল এসব অ্যাপ ব্যবহার করে। এমনকি এই অ্যাপগুলি ভারতীয় আইন লঙ্ঘন করেছে বলেও অভিযোগ করা হয়। এরপরেই এসব অ্যাপ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয় ভারত সরকার। 

এর আগেও ভারত সরকার রাষ্ট্রের নিরাপত্তা এবং জনশৃঙ্খলার প্রতি ক্ষতিকর উল্লেখ করে প্রায় ২৫০ চীনা অ্যাপ নিষিদ্ধ করেছিলো। এছাড়াও জনপ্রিয় মোবাইল গেম পাবজি ও গারিনা ফ্রি ফায়ার নিষিদ্ধ করে ভারত।


মন্তব্য