সুদানে ৭ দিনের যুদ্ধ বিরতি

আন্তর্জাতিক
সুদানে ৭ দিনের যুদ্ধ বিরতি  © ফাইল ফটো

সুদানের সামরিক বাহিনী ও আধা-সামরিক বাহিনী ৭ দিনের যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। মঙ্গলবার (২ মে) সিএনএনের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

দক্ষিণ সুদানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে সিএনএন আরও জানায়, দু’পক্ষ শান্তি আলোচনার জন্য প্রতিনিধি পাঠাবে। আলোচনার জন্য এখনও কোনো ভেন্যু ঠিক হয়নি। তবে, দু’পক্ষের পছন্দের কোনো একটি জায়গায় আলোচনা অনুষ্ঠিত হবে।

এদিকে, গত ১৫ এপ্রিল থেকে দু’পক্ষের সংঘাতে এখন পর্যন্ত ৫০০ এর বেশি মানুষ নিহত ও হাজার হাজার মানুষ আহত হয়েছেন।

জাতিসংঘ বলছে, সংঘাতের ফলে ৮ লাখেরও বেশি মানুষ দেশটি থেকে পালিয়ে যেতে পারে। ইতোমধ্যেই এক লাখেরও বেশি মানুষ সুদান ছেড়ে পালিয়েছেন।

উল্লেখ্য, ২০২১ সালের অক্টোবরে সামরিক অভ্যুত্থানের পর সুদানের নেতৃত্ব দিচ্ছেন জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান। তার সঙ্গে উপনেতা হিসেবে রয়েছেন আধা-সামরিক বাহিনী র‍্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) প্রধান মোহাম্মদ হামদান হেমেডটি দাগালো। আগামীতে দেশটি কিভাবে পরিচালিত হবে তা নিয়ে এই দুই নেতার মধ্যে বিরোধ তৈরি হয়। বিশেষ করে দেশটির বেসামরিক শাসনে ফিরে যাওয়ার প্রস্তাবনা নিয়ে তারা ভিন্ন অবস্থান গ্রহণ করেন।

এছাড়া এক লাখ সদস্যের র‍্যাপিড সাপোর্ট ফোর্সেসকে সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করার পরিকল্পনা এবং পরে নতুন এই বাহিনীর নেতৃত্বে কে থাকবে সে বিষয় নিয়ে দুই জেনারেলের মধ্যে মতবিরোধের জেরেই লড়াই শুরু হয়।


মন্তব্য