সম্পর্ক পুনর্বহাল করেছে সৌদি আরব ও সিরিয়া

সৌদি-সিরিয়া
মোহাম্মদ বিন সালমান ও বাশার আল আসাদ  © আইএনএসএস

সৌদি আরব এবং সিরিয়া আবারো তাদের কূটনৈতিক সম্পর্ক চালু করার সিদ্ধান্ত ঘোষণা করেছে। ২০১১ সালে বিদেশি মদদপুষ্ট উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলো সিরিয়ায় সহিংসতা শুরুর পর দামেস্কের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব।

সৌদি রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি বিবৃতি প্রকাশ করেছে যাতে বলা হয়েছে, সৌদি সরকার সিরিয়ায় কূটনৈতিক মিশন চালুর ব্যাপারে কাজ শুরুর সিদ্ধান্ত নিয়েছে। 

এদিকে, সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা অন্য এক বিবৃতি প্রকাশের মাধ্যমে জানিয়েছে, সিরিয়ান আরব রিপাবলিক সৌদি আরবে কূটনৈতিক মিশন খোলার সিদ্ধান্ত নিয়েছে। ২০১১ সালে সিরিয়ায় উগ্র তাকফিরি সন্ত্রাসীদের তাণ্ডব শুরু হলে তার প্রতি সমর্থন দেয় সৌদি আরব এবং তার অন্য আরব মিত্ররা। এসব দেশের সমর্থনে সন্ত্রাসীরা দ্রুত সিরিয়া এবং ইরাকের বিরাট অংশ নিজেদের দখলে নিতে সক্ষম হয়। সে সময় সন্ত্রাসী গোষ্ঠীগুলো সিরিয়া এবং ইরাকে ব্যাপক মাত্রায় রক্তপাত ও প্রাণহানি ঘটায়।

এ অবস্থায় ইসলামি প্রজাতন্ত্র ইরান সিরিয়ার পাশে দাঁড়ায় এবং সামরিক পরামর্শ দিয়ে সহযোগিতা করে। সে সময় রাশিয়া এবং লেবাননের হিজবুল্লাহ যোদ্ধারা সিরিয়ার পক্ষে সরাসরি যুদ্ধক্ষেত্রে নামে। মিত্রদের সহযোগিতায় গত কয়েক বছর ধরে সিরিয়া সন্ত্রাসীদের বিরুদ্ধে সফল অভিযান চালিয়েছে এবং সিরিয়ার বেশিরভাগ এলাকা মুক্ত করতে সক্ষম হয়েছে। এর এক পর্যায়ে এসে সৌদি আরব এবং তার আঞ্চলিক মিত্ররা সিরিয়ার সঙ্গে নতুন করে সম্পর্ক গড়ে তুলতে আগ্রহী হয়ে উঠেছে।


মন্তব্য