প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ ও তার ছেলেকে দুর্নীতির মামলায় নির্দোষ ঘোষণা

পাকিস্তান
পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ ও তার ছেলে  © ডন

শেহবাজ শরীফ এবং তার ছেলে হামজার বিরুদ্ধে মানি লন্ডারিং মামলার একটি বড় অগ্রগতিতে, ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরো (এনএবি) একটি সম্পূরক প্রতিবেদন দাখিল করেছে যা পিতা-পুত্রকে "নির্দোষ" হিসাবে ঘোষণা করেছে।

প্রতিবেদনটি জবাবদিহি আদালতে দাখিল করা হয় এবং জবাবদিহি আদালতের বিচারক কামার-উল-জামান পরিচালিত শুনানির সময় উপস্থাপন করা হয়। সোমবার দাখিল করা প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে যে প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ, তার ছেলে হামজা শেহবাজ এবং অন্যদের সমস্ত অভিযোগ থেকে খালাস দেওয়া হয়েছে।

শুনানির সময়, শেহবাজ শরিফের প্রতিনিধি আনোয়ার হুসেন আদালতে হাজির হন এবং তার হাজিরা শেষ করেন। আদালত মামলার পরবর্তী শুনানি ২৪ মে পর্যন্ত মুলতবি করেছেন। পটভূমি এনএবি দ্বারা মামলাটি দায়ের করা হয়েছিল, যেখানে অভিযোগ করা হয়েছিল যে শেহবাজ শরীফ এবং তার পরিবারের সদস্যরা মানি লন্ডারিং এবং জাল অ্যাকাউন্টের মাধ্যমে তহবিল অবৈধ স্থানান্তরের সাথে জড়িত ছিলেন।

২০২০ সালের ডিসেম্বরে, চিনি কেলেঙ্কারির মামলায় ১৬ বিলিয়ন টাকার লন্ডারিংয়ে জড়িত থাকার অভিযোগে FIA দুই পিএমএল-এন নেতার বিরুদ্ধে আদালতে একটি চালান জমা দিয়েছিল। তদন্ত দল "শেহবাজ পরিবারের 28টি বেনামি [শিরোনামবিহীন] অ্যাকাউন্ট সনাক্ত করেছে যার মাধ্যমে ২০০৮ থেকে ২০১৮ সালের মধ্যে ১৬.৩ বিলিয়ন টাকার মানি লন্ডারিং করা হয়েছিল"। এটি ১৭০০০ ক্রেডিট লেনদেনের মানি ট্রেল পরীক্ষা করেছে। যুক্তরাজ্যে পলাতক সুলেমান শেহবাজের সাথে শেহবাজ এবং হামজার বিরুদ্ধে মামলা করা হয়েছিল।

এফআইআর-এ আরও ১৪ জনের নাম ছিল। প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে যে পরিমাণটি "লুকানো অ্যাকাউন্টের" অধীনে রাখা হয়েছিল যা শেহবাজকে ব্যক্তিগত ক্ষমতায় দেওয়া হয়েছিল। শরীফ পরিবার মানি লন্ডারিং বা অন্যান্য অবৈধ আর্থিক কর্মকাণ্ডে জড়িত থাকার কথা ধারাবাহিকভাবে অস্বীকার করে আসছে। তারা বলেছে যে তাদের বিরুদ্ধে মামলাটি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত এবং দেশে তাদের খ্যাতি ও প্রভাবকে অসম্মান করার চেষ্টা। ক্লিন চিট পেলেন সুলেমান ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি (এফআইএ) প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের ছেলে সুলেমান শেহবাজকে ক্লিন চিট দিয়েছে এই বলে যে, সংস্থাটি 'মানি লন্ডারিং মামলায় তার জড়িত থাকার কোনও প্রমাণ পায়নি'।


মন্তব্য