ইমরানের শুনানি ঘিরে উত্তাল রাজধানী, আবারো গ্রেপ্তারের প্রতিশ্রুতি পাক সরকারের

ইমরান খান
ইমরান খানের সাপোর্টার  © আল জাজিরা

হঠাৎ করেই ইসলামাবাদ হাইকোর্টের সামনে থেকে মঙ্গলবার (৯ মে) পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেফতার করা হয়।  ‘অবৈধভাবে আল-কাদির ট্রাস্টকে জমি বরাদ্দ দেওয়ার’ একটি দুর্নীতি মামলায় তাকে আটক করা হয়। প্যারামিলিটারি রেঞ্জার্সের সদস্যরা আদালতের বায়োমেট্রিক ভবনের জানালা ভেঙে ইমরানকে নিয়ে যায়।

যদিও শীর্ষ আদালতের আদেশে আপাতত ইমরান খান মুক্ত, তবে শুক্রবার (১২ মে) তাকে রাজধানী ইসলামাবাদের হাইকোর্টে হাজিরা দিতে হবে। ইমরানের এই হাজিরা উপলক্ষে কর্মী-সমর্থকদের রাজধানীতে জড়ো হওয়ার আহ্বান জানিয়েছে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। আর তাদের রুখতে রাজধানী শহরে জরুরি আদেশ জারি করেছে পুলিশ। 

এদিকে, ইমরান খানের শুনানিকে ঘিরে ইসলামাবাদে বিরাজ করছে উত্তাপ। শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

আরও পড়ুন:- মুক্তির আদেশের পর সমর্থকদের যা বললেন ইমরান খান

প্রতিবেদনে বলা হয়েছে, ইসলামাবাদ হাইকোর্টে (আইএইচসি) পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রীর শুনানিকে ঘিরে শুক্রবার ইমরান খানের সমর্থকরা রাজধানীতে জড়ো হওয়ার ঘোষণা দিয়েছে। আর তাদের রুখতে পাকিস্তান পুলিশ রাজধানীতে জরুরি আদেশ জারি করেছে।

ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) বলেছে,  শুক্রবার ইসলামাবাদ হাইকোর্টে (আইএইচসি) শুনানির সময় সারা দেশ থেকে হাজার হাজার ‘শান্তিপ্রিয় পাকিস্তানি’ তাদের নেতার সাথে সংহতি জানিয়ে ইসলামাবাদে জড়ো হবে।

দুর্নীতির মামলায় গত মঙ্গলবার ইসলামাবাদ হাইকোর্ট প্রাঙ্গণ থেকে নাটকীয়ভাবে গ্রেফতার করা হয় ইমরান খানকে। তার সেই গ্রেফতার পাকিস্তানে মারাত্মক অস্থিরতা সৃষ্টি করে এবং এরই একপর্যায়ে বৃহস্পতিবার পাকিস্তানের সুপ্রিম কোর্ট ইমরানের গ্রেফতারকে অবৈধ এবং বেআইনি বলে রায় দেয়।

সরকার খানকে পুনরায় গ্রেপ্তারের প্রতিশ্রুতি করেছে
ইসলামাবাদ হাইকোর্টের দ্বারা মুক্তি পেলে খানকে পুনরায় গ্রেপ্তার করার প্রতিশ্রুতি করেছে পাকিস্তান সরকার।

বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ বলেছেন, কর্তৃপক্ষ তাকে পুনরায় গ্রেপ্তার করবে। তবে এটি আরও অস্থিরতার মঞ্চ তৈরি করবে বলে ধারণা করা হচ্ছে।

রানা সানাউল্লাহ দুনিয়া টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, “আগামীকাল (শুক্রবার) তিনি হাইকোর্ট থেকে জামিন পেলে আমরা জামিন বাতিলের জন্য অপেক্ষা করব এবং তাকে আবার গ্রেপ্তার করব।”

সূত্র: রয়টার্স, আল জাজিরা


মন্তব্য