বিধানসভা নির্বাচন: কর্ণাটকে কংগ্রেসের জয়, পরাজয় মেনে নিল বিজেপি

বিধানসভা নির্বাচন
কংগ্রেস নেতা রাহুল গান্ধী  © হিন্দুস্থান টাইমস

দক্ষিণ ভারতের রাজ্য কর্ণাটক কাজ করল না ‘মোদী-ম্যাজিক’। এই প্রতিবেদন লেখা পর্যন্ত কর্ণাটকের ২২৪ বিধানসভা আসনের মধ্যে কংগ্রেস এগিয়ে ১৩৪টিতে এবং বিজেপি মাত্র ৬৫টিতে। ভারতের কর্ণাটক রাজ্যে বিধানসভা নির্বাচনে পরাজয় মেনে নিয়েছেন মুখ্যমন্ত্রী বাসবরাজ এস বোমাই। 

কর্ণাটকে একক সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ১১৩ আসন। বিরোধী দল কংগ্রেস ১২০টির বেশি আসনে এগিয়ে থাকার পর পরাজয় মেনে নেন বাসবরাজ। তিনি বলেন, কর্ণাটকে বিজেপি সাফল্য অর্জন করতে পারেনি।

ভারতের নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, বিধানসভার ২২৪ আসনের মধ্যে এখন পর্যন্ত  ১২৮ আসনে এগিয়ে আছে কংগ্রেস। বিজেপি এগিয়ে আছে ৬৬ আসনে।  ধর্মনিরপেক্ষ জনতা দল (জেডিএস) এগিয়ে আছে ২২ আসনে। বাকি ৩ আসনে এগিয়ে আছে অন্যরা।

এদিকে, দক্ষিণ ভারতের পাঁচ রাজ্য অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, কেরালা, তামিলনাড়ু এবং তেলঙ্গানার মধ্যে শুধু কর্নাটকে ক্ষমতায় ছিল বিজেপি। আর কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরিতে সরকারে রয়েছে বিজেপি সমর্থিত এনআর কংগ্রেস। তাই কর্ণাটক ছিল নরেন্দ্র মোদী-অমিত শাহদের কাছে গুরুত্বপূর্ণ। 

ভোটপ্রচারে বার বার কর্ণাটকে সভা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু শেষ পর্যন্ত কর্ণাটকে বাজিমাত করছে কংগ্রেস। এখন চূড়ান্ত জয়ের পথে দলটি। ভোটের গণনার প্রবণতা অনুযায়ী সংখ্যাগরিষ্ঠতা নিয়েই অনেকটা এগিয়ে রয়েছে শতাব্দীপ্রাচীন এই দল। এরই মধ্যে জয়ের আনন্দের অনুভূতি ব্যক্ত করতে গিয়ে কেঁদে ফেললেন কর্ণাটকের প্রদেশ কংগ্রেস সভাপতি ডিকে শিবকুমার।

সূত্র: হিন্দুস্তান টাইমস


মন্তব্য