হিজাবে নিষেধাজ্ঞা আরোপকারী কর্ণাটকের শিক্ষামন্ত্রী বড় ব্যবধানে পরাজিত

কর্ণাটক
হিজাব নিষেধাজ্ঞাকারী কর্ণাটকের শিক্ষামন্ত্রী বিসি নাগেশ ও হিজাব আন্দোলনকারী মুসকান  © সংগৃৃহীত

ভারতের কর্ণাটকে শিক্ষা প্রতিষ্ঠানে হিজাবে নিষেধাজ্ঞা আরোপকারী কর্ণাটকের শিক্ষামন্ত্রী বিসি নাগেশ সাম্প্রতিক বিধানসভা নির্বাচনে বড় ব্যবধানে পরাজিত হয়েছেন। তিনি তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেস প্রার্থীর কাছে ১৭ হাজারের বশি ভোটে পরাজিত হয়েছেন।

২২৪ আসন সমন্বিত রাজ্যটিতে প্রধান বিরোধী দল কংগ্রেস একাই ১৩৫ আসনে জয়ী সংখ্যাগরিষ্ঠতা লাভ করেছে। সরকার গড়তে ১১৩ আসনের প্রয়োজন। এক্ষেত্রে কংগ্রেস দল বড়সড় সাফল্য পেয়ে সরকার গঠন করতে চলেছে। আপাতত মুখ্যমন্ত্রী কে হবেন তা নিয়েই তোড়জোড় শুরু হয়েছে।

অন্যদিকে, হিন্দুত্ববাদী বিজেপি এবারের নির্বাচনে সর্বশক্তি প্রয়োগ করেও তারা মাত্র ৬৬ আসনে জয়ী হতে সমর্থ হয়েছে। এছাড়া জেডি (এস) ১৯ এবং অন্যরা ৪টি আসনে জয়ী হয়েছে। রাজ্যটিতে বিজেপির অনেক বড় বড় নেতা নির্বাচনে পরাজিত হলেও এদের মধ্যে সবচেয়ে আলোচিত ব্যক্তি হলেন বিদায়ী শিক্ষামন্ত্রী বিসি নাগেশ। তিনি তার সিদ্ধান্ত এবং বিবৃতির জন্য সবসময়ে লাইমলাইটে ছিলেন। বিসি নাগেশ হিজাব বিতর্ক থেকে শুরু করে স্কুলের পাঠ্যপুস্তকের 'গেরুয়াকরণ'-এর অভিযোগ পর্যন্ত এ ধরনের আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিলেন।

বিসি নাগেশ শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরাকে ‘শৃঙ্খলাহীন কাজ’ বলে অভিহিত করেছিলেন। তার মতে, সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীরা তাদের ধর্ম পালন  করতে পারে না। বিসি নাগেশ আদেশ দিয়েছিলেন, যে সমস্ত শিক্ষার্থীরা সরকারি স্কুল ইউনিফর্মের নিয়ম লঙ্ঘন করবে তারা স্কুলে প্রবেশ করতে পারবে না এবং তাদেরকে শ্রেণি কক্ষে আসার অনুমতি দেওয়া হবে না। ২০২২ সালে, বিসি নাগেশ রাজ্যের শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব নিষেধাজ্ঞা কার্যকর করেছিলেন। গতকাল (শনিবার) যখন নির্বাচনের ফলাফল বেরিয়ে আসে, তখন স্পষ্ট হয় যে বিসি নাগেশ তিপ্তুর বিধানসভা আসন থেকে ১৭ হাজারের বেশি ভোটের ব্যবধানে কংগ্রেস প্রার্থীর কাছে পরাজিত হয়েছেন।

সূত্র: পার্স টুডে


মন্তব্য