বাইডেনের উপদেষ্টা হলেন পাকিস্তানি বংশোদ্ভূত মার্কিনী শাহিদ আহমেদ

মার্কিন
বাইডেন ও উপদেষ্টা শাহিদ আহমেদ খান  © জিও টিভি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের শিল্পকলাবিষয়ক উপদেষ্টা কমিটিতে নিয়োগ পেয়েছেন পাকিস্তানি বংশোদ্ভূত শাহিদ আহমেদ খান। গত শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে হোয়াইট হাউস।

হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়, ‘শাহিদ আহমেদ খান তাঁর পেশাগত জীবনে দুই দশকের বেশি সময় ধরে আন্তর্জাতিক বিভিন্ন বিষয়, বিশেষ করে এশিয়া ও মুসলিম বিশ্বের সঙ্গে সম্পৃক্ত রয়েছেন। দক্ষিণ এশিয়ার বিভিন্ন সম্প্রদায় ও মার্কিন মুসলমানদের সঙ্গে গঠনমূলক সম্পৃক্ততার মাধ্যমে যুক্তরাষ্ট্রে মূল্যবোধ ও রীতিনীতিগুলো সামনের দিকে এগিয়ে নেওয়ার অভিজ্ঞতা রয়েছে তাঁর।’

বাইডেনের উপদেষ্টা হিসেবে নিয়োগের পর এক সাক্ষাৎকারে শাহিদ আহমেদ খান বলেছেন, সাংস্কৃতিক বিভেদ মেটাতে শিল্পকলা একটি বড় শক্তি হিসেবে কাজ করে। এ কারণেই মার্কিন প্রেসিডেন্টের শিল্পকলা বিষয়ে উপদেষ্টা কমিটিতে নিয়োগ পেয়ে তিনি উচ্ছ্বসিত। যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়ার শিল্পকলার প্রসারে নজর দেবেন তিনি।  

যুক্তরাষ্ট্রে জাতীয় সাংস্কৃতিক কেন্দ্রের নাম জন এফ কেনেডি সেন্টার ফর পারফর্মিং আর্টস। প্রতিষ্ঠানটি পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে মার্কিন প্রেসিডেন্টের শিল্পকলাবিষয়ক কমিটি। কমিটির সদস্যদের নির্বাচিত করেন প্রেসিডেন্ট নিজেই। কেনেডি সেন্টারে নিজ নিজ সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করেন তাঁরা।  

এর আগে যুক্তরাষ্ট্রে ডেমোক্রেটিক পার্টির হয়ে গুরুত্বপূর্ণ নানা কাজের সঙ্গে যুক্ত ছিলেন শাহিদ আহমেদ খান। জো বাইডেনের নির্বাচনী প্রচারণায়ও যুক্ত ছিলেন তিনি। এ ছাড়া ট্রাইকনবোস্টন কনসাল্টিং করপোরেশন নামের একটি প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা শাহিদ আহমেদ খান। এই প্রতিষ্ঠানের হয়ে নবায়নযোগ্য জ্বালানি, প্রযুক্তি ও স্বাস্থ্যসেবা খাতে পরামর্শক হিসেবে কাজ করেন তিনি।


মন্তব্য


সর্বশেষ সংবাদ