কূটনীতিকের বাড়তি নিরাপত্তা প্রত্যাহার বিষয়ে যা বললেন মার্কিন পররাষ্ট্র দপ্তর

মার্কিন প্রশাসন
  © সংগৃৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রসহ ঢাকায় বেশ কয়েকজন কূটনীতিকের বাড়তি নিরাপত্তা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর প্রতিক্রিয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের কূটনৈতিক কর্মীদের নিরাপত্তার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

মঙ্গলবার (১৬ মে) মার্কিন পররাষ্ট্র দপ্তরের সাপ্তাহিক ব্রিফিংয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরের উপপ্রধান মুখপাত্র বেদান্ত প্যাটেল এ কথা বলেন।

বেদান্ত প্যাটেল বলেন, আমি মার্কিন দূতাবাস বা এর কর্মীদের নিরাপত্তাসংক্রান্ত বিশদ বিবরণে প্রবেশ করতে যাচ্ছি না। কিন্তু আমি বলতে চাই, ভিয়েনা কনভেনশন অনুসারে যেকোনো আয়োজক দেশকে অবশ্যই সমস্ত কূটনৈতিক মিশন প্রাঙ্গণ এবং কর্মীদের সুরক্ষা নিশ্চিত করার জন্য বাধ্যবাধকতাগুলো বজায় রাখতে হবে।

তিনি বলেন, দূতাবাসের কর্মীদের ওপর কোনো আক্রমণ প্রতিরোধ করার জন্য উপযুক্ত পদক্ষেপ নিতে হবে। আমাদের কূটনৈতিক কর্মীদের নিরাপত্তা ও নিরাপত্তার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বাংলাদেশে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, সৌদিআরবসহ ছয় দেশের রাষ্ট্রদূত বাড়তি পুলিশি নিরাপত্তা পেয়ে থাকেন। তবে এখন থেকে তারা এটা আর পাবেন না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, তারা চাইলে অর্থের বিনিময়ে পেতে পারে। আমরা করদাতাদের অর্থ দিয়ে এই অতিরিক্ত (নিরাপত্তা) এসকর্ট পরিষেবা প্রদান করব না।

তিনি আরও বলেন, আমাদের দেশে চলাফেরার জন্য কয়েকটা দেশকে বিশেষ নিরাপত্তা ফোর্স দেওয়া হয়ে থাকে। তবে অনেক উন্নত দেশে এটা দেওয়া হয় না। আমরা সিদ্ধান্ত নিয়েছি, আর কাউকে এ সুবিধা দেব না।


মন্তব্য