তাইওয়ানকে আরও ৫০ কোটি ডলারের সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

চীন-তাইওয়ান-যুক্তরাষ্ট্র
তাইওয়ান নিয়ে আমেরিকা ও চীনের মধ্যে উত্তেজনা  © ডেইলি এক্সপ্রেস

মার্কিন যুক্তরাষ্ট্র শিগগিরই তাইওয়ানকে আরও সামরিক সহায়তা দিতে যাচ্ছে। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন দেশটির আইনপ্রণেতাদের এ কথা জানিয়েছেন। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ব্রিটিশ বার্তা সংস্থাটি জানিয়েছে, মার্কিন প্রশাসন তাইওয়ানকে ৫০ কোটি ডলারের অস্ত্র দেওয়ার পরিকল্পনা করছে।  এর আগে গত মাসে এ ধরনের তথ্য জানিয়ে প্রতিবেদন প্রকাশ করেছিল রয়টার্স।

মার্কিন আইনপ্রণেতাদের উদ্দেশে প্রতিরক্ষামন্ত্রী অস্টিন বলেন, প্রেসিডেনশিয়াল ড্রডাউন অথোরিটির (পিডিএ) মাধ্যমে শিগগিরই তাইওয়ানকে উল্লেখযোগ্য পরিমাণ নিরাপত্তা সহায়তা দেওয়া হবে। কংগ্রেসে গত বছর এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন পেয়েছে।

প্রসঙ্গত, প্রেসিডেনশিয়াল ড্রডাউন অথোরিটি বা পিডিএ নিরাপত্তা সহায়তার বিষয়টি দেখভাল করে। এই কর্তৃপক্ষের মাধ্যমেই ইউক্রেনকে অস্ত্র সহায়তা দিয়ে আসছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। 

অনেক আগে থেকেই তাইওয়ান ইস্যুতে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনা চলে আসছে। সাম্প্রতিক সময়ে, বিশেষ করে গত বছর যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের তৎকালীন স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফরে গেলে সেই উত্তেজনা বেড়েছে বহুগুণ। তার মধ্যেই এই সহায়তার ঘোষণা ওয়াশিংটন-বেইজিং সম্পর্ককে তলানিতে নিয়ে যাবে বলে আশঙ্কা রয়েছে।

দ্বীপরাষ্ট্র তাইওয়ানকে নিজের মূল ভূখণ্ডের অংশ মনে করে চীন। আর তাইওয়ান নিজেকে স্বাধীন ভূখণ্ড হিসেবে দাবি করে। তাইপের এই দাবিতে প্রত্যক্ষ ও পরোক্ষ সমর্থন দিয়ে আসছে ওয়াশিংটন। সম্প্রতি চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বলপ্রয়োগের মাধ্যমে তাইওয়ানকে চীনের সঙ্গে একীভূত করার ঘোষণা দিয়েছেন।


মন্তব্য