জাপানে পারমাণবিক বোমা হামলার জন্য ক্ষমা চাইবো না : হোয়াইট হাউজ

পারমাণবিক হামলা
১৯৪৫ সালে যুক্তরাষ্ট্র জাপানের হিরোসিমা ও নাগাসাকিতে পারমাণবিক হামলা চালায়  © সংগৃৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হিরোশিমা এবং নাগাসাকিতে ১৯৪৫ সালের পারমাণবিক বোমা হামলার জন্য ক্ষমা চাইবেন নাবুধবার হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান এ কথা বলেছেন।

বাইডেন জাপানের শহরগুলিতে মার্কিন পারমাণবিক বোমা ফেলার জন্য ক্ষমা চাইতে চান কিনা সাংবাদিকের এমন এক প্রশ্নের জবাবে সুলিভান বলেন যে, মার্কিন রাষ্ট্রপতি হিরোশিমা শান্তি মেমোরিয়াল পার্কে কোনও বিবৃতি দেবেন না। খবর তাস, ডেইলি মেইল, ফক্স নিউজ, দ্য ইন্ডিপেন্ডেন্ট, এবিএস-সিবিএনের।

১৯৪৫ সালের ৬ আগস্ট আমেরিকা জাপানের হিরোশিমা শহরে প্রথম পরমাণু বোমা হামলা চালায়।

মানবতাবিরোধী ওই হামলায় হিরোশিমা শহরটি ধ্বংস হয়ে যায় এবং ১ লাখ ৪০ হাজার মানুষ নিহত হয়। তার ৩ দিন পর জাপানের নাগাসাকি শহরে দ্বিতীয় পরমাণু বোমা নিক্ষেপ করে আমেরিকা। দ্বিতীয় বোমা হামলায় আরও ৭০ হাজার মানুষ জ্বলে পুড়ে ছাই হয়ে মাটির সঙ্গে মিশে যায়।

হিরোশিমা শহরের পরমাণু বোমায় ১৫ হাজার এনটিএন ছিল। ওই বোমা বিস্ফোরণের সময় ভূপৃষ্ঠের তাপমাত্রা ছিল ৪ হাজার ডিগ্রি। ওই ২ শহরে বোমা হামলার ঘটনায় বেঁচে যাওয়া জাপানিদের বেশিরভাগই থাইরয়েড, ফুসফুস ক্যান্সারসহ আরও বিভিন্ন রকমের ক্যান্সারে আক্রান্ত হয়।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান গতকাল (বুধবার) বলেছেন: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ১৯ থেকে ২১ মে পর্যন্ত অনুষ্ঠেয় জি-সেভেনের বৈঠকে অংশ নিতে জাপান সফরে যাবেন। তবে তিনি হিরোশিমা এবং নাগাসাকিতে বোমা হামলার জন্য টোকিওর কাছে ক্ষমা চাইবেন না।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা আরও বলেন: হিরোশিমা পিস মেমোরিয়াল পার্কে মার্কিন যুক্তরাষ্ট্রের হিরোশিমা এবং নাগাসাকিতে পারমাণবিক বোমা হামলার বিষয়ে বাইডেন কোনো বিবৃতিও দেবেন না।

জাপান এ বছর জি-সেভেন সম্মেলনের সভাপতিত্ব করছে।


মন্তব্য