দোহার উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী
  © সংগৃহীত

কাতার ইকোনমিক ফোরামে যোগদানের জন্য দোহার পথে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সোমবার (২২ মে) বিকাল ৩টা ১৩ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়। প্রধানমন্ত্রী প্রেস সচিব ইহসানুল করিমের বরাত দিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা বাসস এই তথ্য জানায়। 

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানান, কাতারের আমির শেখ তামিম বিন হামাদ বিন খলিফা আল থানির আমন্ত্রণে দোহায় ব্লুমবার্গের সহায়তায় তৃতীয় ফোরামের বৈঠকে অংশ নেবেন প্রধানমন্ত্রী। গত তিন মাসে দোহায় প্রধানমন্ত্রীর এটি দ্বিতীয় সফর।

সোমবার (২২ মে) প্রধানমন্ত্রীর কাতার সফর উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী বলেন, কাতারের আমিরের সঙ্গে প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক হবে। এছাড়া প্রধানমন্ত্রী কাতার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি সমাবেশে যোগ দেবেন এবং উপস্থিত শিক্ষার্থীদের সঙ্গে বাংলাদেশের উন্নয়ন অভিজ্ঞতাসহ বিভিন্ন বিষয়ে মতবিনিময় করবেন। একই দিনে দুপুরে কাতারের জ্বালানি প্রতিমন্ত্রী এবং সৌদি আরবের বিনিয়োগ বিষয়ক মন্ত্রী প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

এই ফোরামে ৯টি গুরুত্বপূর্ণ সমসাময়িক বিষয়ের ওপর আলোকপাত করা হবে। এসব বিষয়ের মধ্যে রয়েছে—জ্বালানি নিরাপত্তা; প্রযুক্তি ও উদ্ভাবন; পরিবর্তিত বাজারব্যবস্থা; স্বাস্থ্য খাতে উদ্ভাবন; জলবায়ু অর্থায়ন; বাণিজ্য কৌশল ও ব্যবস্থা; চতুর্থ শিল্প বিপ্লবে জনশক্তি; ডিজিটাল বিশ্বে ক্রীড়া এবং  বৈদেশিক বিনিয়োগের ভবিষ্যৎ।

এসব বিষয়ে বিশ্বের বিশিষ্ট অর্থনীতিবিদ এবং শীর্ষস্থানীয় ব্যবসায়ী নেতারা আলোচনায় অংশ নেবেন বলে আয়োজক সূত্রে জানা যায় বলে তিনি জানান।

২৪ মে রাতে প্রধানমন্ত্রী ঢাকার উদ্দেশে দোহা ত্যাগ করবেন বলে আশা করা হচ্ছে।


মন্তব্য