জি-৭ নেতাদের ভিত্তিহীন অভিযোগের তীব্র নিন্দা জানালো ইরান

ইরান
নাসের কানয়ানি চাফি  © পার্স টুডে

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জি-সেভেন শীর্ষ সম্মেলনের চূড়ান্ত বিবৃতির কিছু অংশের তীব্র নিন্দা জানিয়েছেন। বিবৃতির ওই অংশে ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে ভিত্তিহীন ও বানোয়াট অভিযোগ রয়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানয়ানি চাফি ইরানের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচির বিরুদ্ধে জি-সেভেনের ভিত্তিহীন অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেছেন: ইরানের পরমাণু কর্মসূচি কেবলই শান্তিপূর্ণ লক্ষ্যে পরিচালিত হচ্ছে। ইরানের প্রতিরক্ষানীতিতে পরমাণু অস্ত্র তৈরির কোন স্থান নেই বলে তিনি স্পষ্টভাষায় উল্লেখ করেন।

জি-সেভেন বিশ্বের সকল দেশকে নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব বাস্তবায়নের আহ্বান জানিয়েছে। ওই আহ্বানকে নাসের কানয়ানি বিস্ময়কর ও স্ববিরোধী বলে উল্লেখ করেছেন। তিনি বলেছেন, জি-সেভেনের নেতৃবৃন্দই ওই প্রস্তাবটির চূড়ান্ত লঙ্ঘনকারী। তারাই ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করে ইরানের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগসহ নিষেধাজ্ঞা আরোপের নীতি গ্রহণ করেছে।

ইরান সবসময় আন্তর্জাতিক রীতিনীতি মেনে চলতে আন্তরিক ও বদ্ধপরিকর ছিল এবং ভবিষ্যতেও আইএইএর সঙ্গে এনপিটি চুক্তির আলোকে গঠনমূলক সহযোগিতা করে যাবে বলে নাসের কানয়ানি মন্তব্য করেন।

জাপানের হিরোশিমায় ১৯ থেকে ২১ মে পর্যন্ত জি-সেভেন শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। জার্মানি, ফ্রান্স, ইতালি, জাপান, ইংল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা জি-সেভেনের সদস্য দেশ।

সুত্র: পার্স টুডে


মন্তব্য