৮ মামলায় ইমরান খানের জামিন

আন্তর্জাতিক
ইমরান খান  © ফাইল ফটো

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রধান ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে আটটি মামলায় জামিন দিয়েছেন ইসলামাবাদের আদালত। মঙ্গলবার (২৩ মে) পিটিআই প্রধানের আবেদনের শুনানি শেষে আদালত আগামী ৮ জুন পর্যন্ত ইমরান খানের জামিন মঞ্জুর করেন।

এ মামলাগুলোতে গ্রেফতারের আশঙ্কা করেছিলেন সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। সোমবার (২২ মে) টুইটারে ইমরান বলেন, আমি জনতাকে শান্ত থাকার আহ্বান জানাচ্ছি, কারণ যদি আপনারা সহিংস হয়ে ওঠেন, তারা আবার কঠোর ব্যবস্থা নেওয়ার আরও একটি সুযোগ পেয়ে যাবে। আমাদের সবসময় শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করতে হবে।

গত ৯ ম ‘র সহিংসতাকে কেন্দ্র করে পিটিআই কর্মীদের বিচার চেয়ে প্রস্তাব পাশ হয়েছে পাকিস্তানের পার্লামেন্টে। এ অবস্থায় আজ মঙ্গলবার (২৩ মে) জাতীয় জবাবদিহি ব্যুরোতে হাজিরার সময় আবারও গ্রেফতারের শঙ্কায় ছিলেন ইমরান খান।

পড়ুন>>> ইসরায়েলের কঠোর সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র

সোমবার সর্বসম্মতিক্রমে পাকিস্তান পার্লামেন্টে নিন্দা প্রস্তাবটি পাশ হয়। প্রস্তাব পেশ করেন প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ। পাকিস্তানের শান্তিরক্ষায় সেনাবাহিনীর প্রচেষ্টার প্রতি সরকারে সমর্থন অব্যাহত রাখার পাশাপাশি সহিংসতায় জড়িত পিটিআই নেতাদের সেনা আইনে বিচারের জোর দাবি জানান তিনি। 

রাজনৈতিক সমাবেশে সেনা মোতায়েনের বৈধতাকে চ্যালেঞ্জ করে পাকিস্তানের সুপ্রিম কোর্টে পিটিশন করেছেন পিটিআইয়ের যুগ্ম সাধারণ সম্পাদক জেনারেল ওমর আইয়ুব খান। এদের পার্লামেন্টারি ব্যবস্থায় সামরিক বাহিনীর হস্তক্ষেপ বৈধ কিনা তা জানতে ২২টি প্রশ্ন রেখেছেন এই পিটিআই নেতা। এ অবস্থায় সন্ত্রাসবিরোধী আদালত ও জাতীয় জবাবদিহি কমিশনে আজ হাজিরা দেন সাবেক প্রধানমন্ত্রী ইমরান ও তার স্ত্রী বুশরা বিবি। এসময় আবারও গ্রেফতার হতে পারেন বলে শঙ্কা জানিয়েছিলেন পিটিআই চেয়ারম্যান নিজেই।

প্রসঙ্গত, সম্প্রতি ইমরান খানকে গ্রেফতার নিয়ে উত্তাল হয়ে উঠে পাকিস্তানের রাজনীতি। পরে সুপ্রিমকোর্টের নির্দেশে তাকে মুক্তি দেওয়া হয়।


মন্তব্য


সর্বশেষ সংবাদ