এমন কিছু করবো না যাতে আমাদের কেউ তাদের ভিসা থেকে বঞ্চিত হয়: আওয়ামী নেতা

ভিসা নীতি
ওবায়দুল কাদের ও আব্দুর রাজ্জাক  © সংগৃৃহীত

বাংলাদেশে সম্প্রতি বেশ কিছু দিন ধরেই গুঞ্জন চলছিল যে, বাংলাদেশ নিয়ে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে নতুন কোন নিষেধাজ্ঞা কিংবা অন্যকোন পদক্ষেপ আসতে যাচ্ছে কি না। এমন প্রেক্ষাপটে বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ জাতীয় নির্বাচনের স্বার্থে নতুন ভিসা নীতির ঘোষণা এসেছে আমেরিকার পক্ষ থেকে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বুধবার এক ঘোষণায় বলেন, যে কোন বাংলাদেশি ব্যক্তি যদি সে দেশে গণতান্ত্রিক নির্বাচনের প্রক্রিয়া ব্যাহত করার জন্য দায়ী হন বা এরকম চেষ্টা করেছেন বলে প্রতীয়মান হয়- তাহলে যুক্তরাষ্ট্র তাকে ভিসা দেয়ার ওপর বিধিনিষেধ আরোপ করতে পারবে। এর আওতায় পড়বেন বর্তমান এবং সাবেক বাংলাদেশি কর্মকর্তা, সরকার সমর্থক ও বিরোধী রাজনৈতিক দলের সদস্যবৃন্দ, আইনপ্রয়োগকারী সংস্থা, বিচারবিভাগ ও নিরাপত্তা সংস্থাগুলোর সদস্যরা।

এমন ঘোষণার পর আওয়ামীলীগ বলছে যে, আমেরিকার মতো তারা দেশে সুষ্ঠু ও অবাধ নির্বাচন অনুষ্ঠান করতে চান। তাই এটা তাদের জন্য কোন সমস্যা নয়। তবে বিরোধীদল বিএনপি বিষয়টিকে স্বাগত জানিয়েছে।

আরও পড়ুন:- মার্কিন নতুন ভিসানীতি নিয়ে আমরা চাপে নেই: পররাষ্ট্রমন্ত্রী

বিশ্লেষকরা বলছেন, নির্বাচন অনুষ্ঠানের দায়িত্ব সরকারের উপর ন্যস্ত হওয়ার কারণে এই ঘোষণা তাদের জন্য এক প্রকার চাপ। তবে যদিও ভিসা নীতির ঘোষণায় সরকার বা কোন পক্ষের নাম সুনির্দিষ্ট করে উল্লেখ করা হয়নি।

আওয়ামী লীগ কী বলছে?
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ঢাকায় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন তাদেরও চাওয়া। আর এর জন্য তারা নির্বাচন কমিশনকে সহযোগিতা করবে।

তিনি বলেন, “একটা কথা আমরা বারবার বলে আসছি যে, আমরা আগামী জাতীয় নির্বাচন একটি শান্তিপূর্ণ পরিবেশে একটি অবাধ, সুষ্ঠু নির্বাচন করবো এবং একটা নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে সরকার হিসেবে নির্বাচন কমিশনকে আমরা সব ধরণের সহযোগিতা করবো।”

“আমরা নির্বাচন চাই। আমাদেরও এটা কথা, এই নির্বাচনে যারা বাধা দেবে তাদেরকে আমরা অবশ্যই প্রতিহত করবো।”

সেতুমন্ত্রী বলেন, “আমার এখানে সর্বশেষ কথা, বেশি গৌরচন্ডিকা না করে, আমি বলতে চাই, যারা আন্দোলনে নামে, নির্বাচনকে সামনে রেখে বাসে আগুন দেয়, ভাঙচুর করে, এরাই একটা পলিটিক্যাল ভায়োলেন্সে আছে। কাজেই ওদের খবর আছে।”

আরও পড়ুন:- আমেরিকার ভিসা নীতি নিয়ে বিএনপির চিন্তা করা উচিৎ: শাহরিয়ার

বিষয়টি নিয়ে সচিবালয়ে সাংবাদিকদের সাথে কথা বলেন কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, নতুন ভিসা নীতি নিয়ে আমেরিকা যে ঘোষণা দিয়েছে সেটি নিয়ে আওয়ামী লীগ এবং সরকার চিন্তিত নয়।

“আমাদের এনিয়ে কোন ভয় নাই। স্যাংশন কারো উপর তো দেয় নাই। ইন্ডিভিজুয়ালের উপর দেবে, কেউ যদি করে।”

“আমাদের অবস্থান খুবই সুস্পষ্ট। কোন অবস্থাতেই গণতান্ত্রিক প্রক্রিয়াকে নির্বাচন অনুষ্ঠানে যেটা সঠিক না সেটা করবো না।এমন কিছু করবো না যাতে আমাদের কেউ তাদের ভিসা থেকে বঞ্চিত হয়,” বলেন কৃষিমন্ত্রী।

আরও পড়ুন:- যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুশিয়ারিতে সরকার ভীত নয়: কৃষিম

মি. রাজ্জাক বিষয়টিকে শুধু সরকারের প্রতি বার্তা হিসেবে দেখছেন না।। তিনি মনে করেন এখানে বিরোধী দলের জন্যও বার্তা রয়েছে। এটা সবার জন্য সতর্কবার্তা বলে মনে করেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। তিনি বলেন, গণতান্ত্রিক প্রক্রিয়ার বাইরে কিছু করলে যুক্তরাষ্ট্র সেটা সমর্থন করেনা।

“আমরাও বারবার বলেছি, মাননীয় প্রধানমন্ত্রীও বলেছেন, তিনি যে কোন মূল্যে একটি সুন্দর-সুষ্ঠু নির্বাচন করবেন।”

“কেউ যদি নির্বাচনে না আসে সেটা তাদের দায়িত্ব। তবে আমরা শেষদিন পর্যন্ত চেষ্টা করবো সকল দলের অংশগ্রহণে নির্বাচন অনুষ্ঠান করার জন্য।এ ব্যাপারে সরকারের কোন কার্পণ্য থাকবে না, কোন রকম আন্তরিকতার অভাব দেখাবে না।”

সূত্র: বিবিসি


মন্তব্য