ওমানের মধ্যস্থতায় বন্দী বিনিময়ে মুক্তি পেলেন বেলজিয়ামের ত্রাণকর্মী ও ইরানি কূটনীতিক

বেলজিয়াম-ইরান
বেলজিয়ান ত্রাণকর্মী অলিভিয়ার ভ্যানডেকাস্টিলের ছবি হাত এক বিক্ষোভকারী  © ভয়েস অব আমেরিকা

ওমানের মধ্যস্থতায় একটি বন্দী বিনিময় চুক্তির মাধ্যমে ইরানে কারাবন্দী বেলজিয়ামের এক ত্রাণকর্মী এবং বেলজিয়ামে কারাবন্দী ইরানের এক কূটনীতিককে শুক্রবার মুক্তি দেওয়া হয়েছে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইরান সফরের সময় ত্রাণকর্মী অলিভিয়ার ভ্যানডেকাস্টিলকে গ্রেপ্তার করা হয়েছিল এবং তাকে জানুয়ারি মাসে গুপ্তচরবৃত্তিসহ বিভিন্ন অভিযোগে ৪০ বছরের কারাদণ্ড এবং ৭৪টি বেত্রাঘাতের সাজা দেওয়া হয়েছিল।

২০২১ সালে ইরানের কূটনীতিক আসাদুল্লাহ আসাদিকে বেলজিয়ামে ফ্রান্সে বোমা হামলার পরিকল্পনার অভিযোগে দোষী সাব্যস্ত করা হয় এবং ২০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল।

বেলজিয়াম ও ইরানি কর্তৃপক্ষ যথাক্রমে ভ্যান্ডেকাস্টিলে এবং আসাদির বিরুদ্ধে আনা অভিযোগকে বানোয়াট বলে প্রত্যাখ্যান করে এসেছে।

বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রু শুক্রবার এক বিবৃতিতে বলেন, "আমি এখন যখন কথা বলছি তখন বেলজিয়ামের অলিভিয়ের ভ্যানডেকাস্টিল বেলজিয়ামের পথে রয়েছেন। পরিকল্পনা মাফিক সবকিছু ঠিকঠাক থাকলে আজ সন্ধ্যায় তিনি আমাদের সঙ্গে থাকবেন, অবশেষে তিনি মুক্ত।”

"গত রাতে অলিভিয়ারকে বিমানে করে ওমানে নিয়ে যাওয়া হয় যেখানে বেলজিয়ামের সৈন্য এবং কূটনীতিকদের একটি দল তাকে দেখশুনা করে। ডি ক্রু আরও বলেন, আজ সকালে তার স্বাস্থ্যের অবস্থাএবং তাকে যতটা সম্ভব ভাল অবস্থায় ফিরিয়ে আনার জন্য তার বেশ কয়েকটি মেডিকেল পরীক্ষা করা হয়েছে ।”

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরআবদুল্লাহিয়ান এক টুইটার পোস্টে আসাদিকে “ আন্তর্জাতিক আইনকে অগ্রহ্যকরেই আমাদের দেশের নিরপরাধ কূটনীতিক অবৈধভাবে গ্রেপ্তার করা হয়েছে” এবং তিনি শিগগিরই ইরানে ফিরে আসবেন।

ওমানের পররাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, এর আগে একটি চুক্তি হয় যার আওতায় বন্দীদের মুক্তি দিয়ে শুক্রবার ব্রাসেলস ও তেহরান থেকে ওমানের রাজধানী মাস্কাটে নিয়ে আসা হয়েছে।

উপসাগরীয় আরব দেশটির (ওমানের) ইরান এবং পশ্চিমা উভয় দেশের সাথেই ভাল সম্পর্ক রয়েছে এবং এর আগে বন্দী বিনিময়ের মতো বিষয়ে দুটি বিচ্ছিন্ন পক্ষের মধ্যস্থতাকারী হিসাবেও কাজকরেছে।

গত মাসে একটি চুক্তি কার্যকর হয়েছে যার অধীনে বেলজিয়াম ও ইরানের বন্দীরা তাদের নিজ দেশে সাজা কাটাবে।

সূত্র: ভয়েস অব আমেরিকা


মন্তব্য


সর্বশেষ সংবাদ