মিয়ানমারে সামরিক জান্তার সমালোচনা করায় হিপ-হপ শিল্পী গ্রেপ্তার

মিয়ানমার
মিয়ানমারের প্রখ্যাত হিপ-হপ শিল্পী বিউ হার  © সংগৃৃহীত

মিয়ানমারের সামরিক জান্তা সরকারের সমালোচনা করায় মিয়ানমারের প্রখ্যাত হিপ-হপ শিল্পী বিউ হারকে গ্রেপ্তার করেছে দেশটির সরকার।

বুধবার (২৪ মে) ইয়াঙ্গুনের নর্থ ডাগন টাউনশিপ থেকে পুলিশ তাকে আটক করে। বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, গত মঙ্গলবার রাতে একটি ফেসবুক পোস্টে গত কয়েক মাস যাবৎ দেশব্যাপী বিদ্যুৎ বিভ্রাট সমস্যার জন্য মিয়ানমারের ক্ষমতায় থাকা জান্তা সরকারের সমালোচনা করেন বিউ হার।

মিয়ানমারে ২০২১ সালে তৎকালীন ক্ষমতায় থাকা অং সান সুচির বেসামরিক সরকারকে ক্ষমতাচ্যুত করে ক্ষমতায় আসে দেশটির বর্তমান সামরিক জান্তা সরকার। সামরিক সরকার ক্ষমতায় আসার পর থেকে দেশটির বিদ্যুৎ কেন্দ্রগুলোতে পর্যাপ্ত জ্বালানী সরবরাহ করতে না পারার কারণে বিদ্যুৎ সংকটে ভুগছে মিয়ানমার।

বিউ-হার ফেসবুকে একটি ভিডিও পোস্ট করেন এবং সেখানে মিয়ানমারের বিদ্যুৎমন্ত্রীকে বোকা এবং অদক্ষ বলে মন্তব্য করেন। দেশটির ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সুচির কথা উল্লেখ তিনি বলেন, এই বয়োবৃদ্ধ নারীর আমলে আমরা ২৪ ঘণ্টা বিদ্যুৎ পেতাম। এমনকি বিদ্যুৎ বিলও কম আসত।

তিনি সরকারি নেতাদের প্রতি উস্কানিমূলক ভাষা ব্যবহার করে ভিডিওর ক্যাপশনে তার বাড়ির ঠিকানা অন্তর্ভুক্ত করে বলেন, যদি তাদের পোস্টটি নিয়ে কোন সমস্যা থাকে তবে তাকে যেন গ্রেপ্তার করে। এরপর গত বুধবার ইয়াঙ্গুনের উত্তর দাগন টাউনশিপে পুলিশ তাকে গ্রেপ্তার করে। গ্রেপ্তারের আগে এই শিল্পী জান্তা সরকারকে নিয়ে সমালোচনামূলক সংগীত তৈরি করার জন্য বেশ কয়েকবার সতর্ক বার্তা পেয়েছিলেন।

তবে গ্রেপ্তারের পর বিউ-হারকে কোথায় বা কী অবস্থায় রাখা হয়েছে তা এখনও স্পষ্ট নয়। মিয়ানমারের কর্তৃপক্ষ আটক ব্যক্তিদের অমানবিকভাবে জিজ্ঞাসাবাদ ও নির্যাতনের করে থাকে, যার বিশদ বিবরণ মানবাধিকার সংস্থা যেমন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল দ্বারা নথিভুক্ত করা হয়েছে।

বিউ-হার দক্ষিণ-পূর্ব এশীয় দেশ মিয়ানমারের অন্যতম বিশিষ্ট সংগীতশিল্পী নাইং মিয়ানমারের সন্তান। তার বাবার গাওয়া গান ‘দ্য ওয়ার্ল্ড উইল নট এন্ড’ ১৯৮৮ সালের বিপ্লবের সময় তুমুল জনপ্রিয় একটি সংগীত হয়ে ওঠে এবং গানটি প্রাক্তন সামরিক শাসনের বিরুদ্ধে সেসময় দেশব্যাপী বিদ্রোহের নেতৃত্ব দেয়।


মন্তব্য


সর্বশেষ সংবাদ