ইমরান খানের দলকে নিষিদ্ধ করার প্রস্তাব সমর্থন করবে পিপিপি: বিলাওয়াল

পিটিআই
পাকিস্তান পিপল’স পার্টির নেতা বিলাওয়াল ভুট্টো জারদারি  © সংগৃৃহীত

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফকে (পিটিআই) নিষেধাজ্ঞার প্রস্তাবে ক্ষমতাসীন জোটের অংশীদার পাকিস্তান পিপল'স পার্টি (পিপিপি) কোনো রকম বিরোধিতা করবে না বলে জানিয়েছেন দলটির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি।

গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন পিপিপি প্রধান। তিনি বলেন, প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সঙ্গে সাক্ষাৎ করেও দলের অবস্থান জানিয়েছেন তিনি।

ইমরান খানকে গ্রেফতারের পর দেশজুড়ে সহিংসতার ঘটনায় পিটিআই নিষিদ্ধ করার কথা বলে আসছে সরকার। গত বুধবার (২৪ মে) দেশটির প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ বলেন, পিটিআইকে নিষেধাজ্ঞার বিষয়ে এখনও সিদ্ধান্ত নেয়া হয়নি। তবে অবশ্যই এ বিষয়ে পর্যালোচনা চলছে। নিষিদ্ধের বিষয়টি সংসদে পাঠানো হবে। সেখানে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে।

এর আগে ক্ষমতাসীন পাকিস্তান মুললিম লীগ (পিএমএল-এন) নেতারা পিটিআইকে নিষিদ্ধ করার প্রস্তাব দিয়েছিলেন। তবে তখন সেই প্রস্তাবের বিরোধিতা করেছিলেন বিলাওয়াল ভুট্টো।
 
সাংবাদিকদের বিলাওয়াল বলেন, আমি ফেডারেল ক্যাবিনেটে পিটিআইকে নিষিদ্ধ করার পদক্ষেপের বিরোধিতা করেছিলাম। কিন্তু এখন আমি আর কোনো বিরোধিতা করব না। কারণ তারা পিটিআই তাদের সীমা অতিক্রম করে গেছে।

তিনি প্রশ্ন করে বলেন, কোনো রাজনৈতিক দল যদি জঙ্গি সংগঠনে পরিণত হতে চায়, তাহলে কি তাকে আর সমর্থন করা যায়?
 
গত ৯ মে দাঙ্গা ও সহিংসতায় জড়িত পিটিআই সমর্থকদের বিচারের জন্য সামরিক আদালত স্থাপনের বিষয়ে পিপিপি চেয়ারম্যান বলেছিলেন, আইন ও সংবিধানের অধীনে যা কিছু করা হবে তার দল সেবসব বিষয়ে সমর্থন করবে।

যদিও তিনি সামরিক আইন-১৯৫২ এর অধীনে বিচারকে সমর্থন করেছিলেন। তবে তিনি নতুন সামরিক আদালত প্রতিষ্ঠার জন্য সাংবিধানিক সংশোধনের সম্ভাবনাকে নাকচ করেছেন।

তিনি বলেন, সামরিক আইনের অধীনে আদালত গঠন করা যেতে পারে। তবে তার জন্য এভাবে সংবিধান সংশোধনের প্রয়োজন নেই।

ভুট্টো-জারদারি তার অবস্থান পরিষ্কার করে বলেন, পিপিপির মধ্যে মতামত দুটি বিষয়ে বিভক্ত ছিল- সামরিক আদালত প্রতিষ্ঠা ও পিটিআই-এর উপর নিষেধাজ্ঞা।

ডনের সঙে আলাপকালে পিপিপি নেতা ফারহাতুল্লাহ বাবর বলেন, বিলাওয়াল গত ১৯ মে পিপিপি’র কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির (সিইসি) বৈঠকের পর প্রথমবারের মতো প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন।
 
ওই বৈঠকের ব্যাপারে পিপিপি প্রধান বলেন, 'সিইসির বৈঠকে পিপিপির কিছু নেতা পিটিআইকে সম্পূর্ণরূপে নিষিদ্ধ করা উচিত বলে মতামত দেন। তবে কেউ কেউ বলেছেন কোনো দলকে নিষিদ্ধ করা ঠিক না। কারণ এতে রাজনৈতিক দলের সমান সুযোগ পাওয়াকে ক্ষুণ্ণ করবে।'

তিনি আরও বলেন, পিটিআই নেতারা একের পর এক যেভাবে দল থেকে পদত্যাগ করেছেন এতে পিপিপি নেতারাও বিরক্ত।


মন্তব্য


সর্বশেষ সংবাদ