জলসীমা নিয়ে সংঘর্ষ

ইরান দখলের হুমকি দিলো তালেবান

ইরান-আফগান
জলসীমা নিয়ে বিরোধের জেরে ইরান দখলের হুমকি দিলো তালেবান  © সংগৃৃহীত

জলসীমা নিয়ে সংঘর্ষের জেরে এবার ইরান দখলের হুমকি দিয়েছে প্রতিবেশী আফগানিস্তানের ক্ষমতায় থাকা তালেবান গোষ্ঠী।

গত রবিবার (২৮ মে) এক ভিডিও বার্তায় এ হুমকি দেন সংগঠনটির শীর্ষ নেতা আব্দুল হামিদ খোরাসানি ওরফে নাসের বদরি। ওইদিন ইরান-আফগানিস্তান সীমান্তে বিতর্কিত জলসীমা নিয়ে তালেবান ও ইরানি বাহিনীর মধ্যকার সংঘর্ষে ৩ জন নিহত হওয়ার পর এ হুমকি দেয় তালেবান।

ইরানি সংবাদমাধ্যম ইরান ইন্টারন্যাশনাল ও ইসরাইলি সংবাদমাধ্যম জেরুজালেম পোস্টের আলাদা প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

রবিবার প্রকাশিত একটি ভিডিওতে দেখা যায়, আব্দুলহামিদ খোরাসানি ওরফে নাসের বদরি বলছেন, তালেবানরা যে শক্তি ও অনুপ্রেরণা নিয়ে সঙ্গে মার্কিন বাহিনীর সঙ্গে লড়াই করেছে তারচেয়েও বেশি শক্তি নিয়ে লড়াই করবে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর সঙ্গে। শীর্ষ নেতারা সবুজ সংকেত দিলেই তালেবান যোদ্ধারা শিগগিরই ইরান দখল করে নেবে।

এর আগে, রবিবার ইরান-আফগানিস্তান সীমান্ত এলাকায় ইরানি সীমান্তরক্ষী বাহিনী ও তালেবান যোদ্ধাদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় গোলাগুলিতে দুজন ইরানি সীমান্তরক্ষী ও একজন তালেবান সদস্য নিহত হন।

ইরান অভিযোগ করেছে, আফগানিস্তানের তালেবান শাসকরা হেলমান্দ নদীর পানিপ্রবাহ সীমিত করে ১৯৭৩ সালের পানিচুক্তি লঙ্ঘন করছে। শুষ্ক মৌসুমে এ নদীর পানি ব্যবহার করে ইরানের উত্তরাঞ্চলে চাষাবাদ করা হলেও তালেবানের পদক্ষেপের কারণে তা কঠিন হয়ে পড়েছে। তবে ইরানের এ অভিযোগ অস্বীকার করেছে তালেবান।

সূত্র: ইরান ইন্টারন্যাশনাল, জেরুজালেম পোস্ট


মন্তব্য