পাকিস্তানে তীব্র জ্বালানি সংকট, রাত ৮টার মধ্যে মার্কেট বন্ধের ঘোষণা

পাকিস্তান
  © ডন

ভয়াবহ জ্বালানি সংকট চলছে পাকিস্তানে। এই পরিস্থিতি সামাল দিতে রাত ৮টার মধ্যে সকল মার্কেট ও বাণিজ্যিক কেন্দ্র বন্ধের সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। পাকিস্তানের জনপ্রিয় সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে এমনটি জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিদেশি জ্বালানির ওপর থেকে নির্ভরতা কমিয়ে আনতে জ্বালানি সংকটের সমাধান করতে আরও কিছু পদক্ষেপ নিতে যাচ্ছে পাক সরকার। এরমধ্যে আছে, আগামী বাজেটে জ্বালানি নীতিতে আমূল পরিবর্তন।

মঙ্গলবার (৬ জুন) পাকিস্তানি প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ একাধিক বৈঠকে বসেন কর্মকর্তাদের সঙ্গে। এরপরই তিনি নতুন এই পরিবর্তনের সিদ্ধান্ত অনুমোদন করেন।

যদিও এমন পদক্ষেপের সমালোচনা ও প্রতিবাদ জানিয়েছেন ব্যবসায়ীরা। তাদের দাবি, রাত ৮টা হচ্ছে তাদের ব্যবসার সেরা সময়। এই সময় যদি মার্কেট বন্ধ করে দেয়া হয় তাহলে তারা অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হবেন।

তারা গতবারের মতো এবারও সরকারের ঘোষণার বিরোধিতা করছে। অল পাকিস্তান আঞ্জুমান-ই-তাজিরানের সভাপতি আজমল বালোচ এক বিবৃতিতে বলেছেন, চলতি মৌসুমে আমরা রাত ৮টার মধ্যে আমাদের দোকানপাট বন্ধ করব না। সরকার অতীতে এই ধরনের অনেক প্রচেষ্টা করেছে কিন্তু ব্যর্থ হয়েছে।

এদিকে আগামী ১ জুলাই থেকে নতুন এই নিয়ম চালুর ঘোষণা দিয়েছেন পাকিস্তানের পরিকল্পনামন্ত্রী আহসান ইকবাল। 

তিনি বলেন, আজ জ্বালানি সংরক্ষণের জন্য বেশ কিছুর পদক্ষেপের সুপারিশ করা হয়েছে। এরমধ্যে আছে, রাত ৮ টার মধ্যে দোকান এবং বাণিজ্যিক কেন্দ্রগুলি বন্ধ করা, এলইডি লাইট ব্যবহারে উৎসাহিত করা, গিজারগুলির বিদ্যুৎ চাহিদা কমিয়ে আনতে এর উন্নয়ন নিশ্চিত করা। এতে করে পাকিস্তান বছরে এক বিলিয়ন ডলার পর্যন্ত সাশ্রয় করতে পারবে।


মন্তব্য