১০ জুন ২০২৩, ১৬:৪২

আরব সাগরে সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’, নাম দিয়েছে বাংলাদেশ

  © প্রতীকী ছবি

আরব সাগরে সৃষ্ট অতিপ্রবল ঘূর্ণিঝড় হলো ‘বিপর্যয়’। ‘বিপর্যয়’ নামটি বাংলাদেশের দেয়া। জাতিসংঘভিত্তিক আবহাওয়া সংস্থা ওয়ার্ল্ড মেটেরোলজিক্যাল অর্গানাইজেশন (ডব্লিউএমও) ২০২০ সালে এই নামটি গ্রহণ করেছিল।  

প্রবল এই ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’র জেরে ভারতের তিন রাজ্য এবং লাক্ষাদ্বীপে সতর্কতা জারি করেছে দেশটির কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর (আইএমডি)। আরব সাগরের তীরে অবস্থিত ওই তিন রাজ্য হলো গুজরাট, কেরালা ও কর্ণাটক। 

শনিবার (১০ জুন) এক টুইটবার্তায় আইএমডি জানিয়েছে, সাগরে উদ্ভূত হওয়ার পর থেকেই ‘বিপর্যয়’ উত্তর ও উত্তরপশ্চিমদিকে সরে যাচ্ছে। ভারতের কোনো উপকূলে সরাসরি এই ঝড়ের আছড়ে পড়ার সম্ভাবনা নেই। তবে ঝড়ের গতিপথের মধ্যে গুজরাট, কেরালা, কর্ণাটক ও লাক্ষাদ্বীপের পড়ে যাওয়ার আশঙ্কা আছে। এ কারণেই জারি করা হয়েছে সতর্কতা।

আরব সাগরের যে এলাকায় ঝড়টি অবস্থান করছে, সেখানে বর্তমানে বাতাসের গতি ঘণ্টায় ১৪৫ কিলোমিটার। তবে আগামী ২৪ ঘণ্টার মধ্যে গতি সর্বোচ্চ ১৬০ কিলোমিটারে উন্নীত হতে পারে বলে সতর্ক করেছে ভারতের আবহাওয়া দপ্তর

এর আগে সম্প্রতি বাংলাদেশ ও মিয়ানমার আঘাত হানে বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া অতি প্রবল ঘূর্ণিঝড় মোখা। মোখা নাম করণ করে ইয়েমেন। লোহিত সাগরের উপকূলবর্তী দেশটির একটি বন্দরনগরীর ইংরেজি নাম ‘Mocha’। নগরীটি গোটা বিশ্বে ‘মোখা’ কফি রপ্তানির জন্য বিখ্যাত।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস