দেশের ইতিহাস পাল্টানো হচ্ছে: বিজেপিকে নিশানা করে ওয়াইসি

ওয়াইসি
এআইএমআইএম নেতা ও এমপি আসদউদ্দিন ওয়াইসি  © ফাইল ছবি

দেশের ইতিহাস পাল্টানোর চেষ্টা চলছে বলে মন্তব্য করেছেন ভারতের মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলেমিন (এআইএমআইএম) প্রধান ব্যারিস্টার আসাদউদ্দিন ওয়াইসি। তিনি কেন্দ্রীয় বিজেপি সরকারকে নিশানা করে বলেছেন, দেশের ইতিহাস পাল্টানোর চেষ্টা চলছে। তিনি বলেন, মনে হচ্ছে প্রধানমন্ত্রী মোদী লাল কেল্লা তৈরি করেছেন!

আজ সোমবার (১২ জুন) আওরঙ্গজেব ও টিপু সুলতানকে নিয়ে চলমান রাজনৈতিক কোন্দল প্রসঙ্গে তিনি ওই মন্তব্য করেন। 

ওয়াইসি বলেন, ইতিহাস পাল্টানোর চেষ্টা করা হচ্ছে। আমি মুঘলদের ভালোবাসি না কিন্তু ইতিহাস পাল্টানো হচ্ছে। আজ আপনার কাছে টিপু সুলতানের ছবি থাকলে আপনার বিরুদ্ধে মামলা করা হবে। আমরা যখন বাবরির বিরোধিতা করতাম তখন আমাদের বলা হতো বাবরের আওলাদ। আজ আমাদের ‘আওরঙ্গজেবের আওলাদ’ বলা  হচ্ছে!   

হিটলারের শাসনের সঙ্গে মোদী সরকারের তুলনা করে ওয়াইসি বলেন, আজ আমরা ১৯৩০  সালের জার্মানি দেখছি। তিনি বলেন, ইহুদিদের বিরুদ্ধেও একই ধরনের বিদ্বেষমূলক বক্তব্য দেওয়া হচ্ছিল। তখনও এরকম কিছু ছবি তৈরি হয়েছিল। আজ ভারতে ‘কাশ্মীর ফাইলস’ এবং ‘দ্য কেরালা স্টোরি’ তৈরি হচ্ছে।   

‘এআইএমআইএম’ প্রধান ওয়াইসির অভিযোগ, গত ৯ বছরে গরুর গোশত, হিজাব ও হালালের নামে মব লিঞ্চিং ঘটতে শুরু করেছে।  ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসকে নিশানা করে ওয়াইসি বলেন, তারা (কংগ্রেস) মোদীর সঙ্গে হিন্দুত্বের প্রতিযোগিতা করছে।     

প্রসঙ্গত, সম্প্রতি মহারাষ্ট্রের বিভিন্ন এলাকায়  তৎকালীন মুঘল সম্রাট  আওরঙ্গজ়েবকে কেন্দ্র করে সাম্প্রদায়িক অশান্তি দানা বেঁধেছে। গত ৬ জুন আওরঙ্গজ়েবের ছবি নিয়ে একটি মিছিলে কয়েকজন হেঁটেছিলেন বলে অভিযোগ। এর ফলে, চারজনের বিরুদ্ধে মামলা রুজু করে পুলিশ। সামাজিক যোগাযোগ মাধ্যমে আওরঙ্গজেব ও টিপু সুলতানকে নিয়ে পোষ্টকে কেন্দ্র করে ধুন্দুমার কাণ্ড হয় মহারাষ্ট্রের কোলাপুরে। কয়েকটি হিন্দুত্ববাদী সংগঠন প্রতিবাদের নামে কোলাপুরের ছত্রপতি শিবাজী মহারাজ চকে দোকানে ভাঙচুর  চালায়। হিন্দুত্ববাদী সংগঠনগুলোর দাবি ওই পোষ্টে আওরঙ্গজেব ও টিপু সুলতানকে মহান করে বর্ণনা করা হয়েছে।  

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে ঘটনার তদন্ত হবে বলে জানান। উপমুখ্যমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস কার্যত হুমকির সুরে বলেন, যারা মুঘল সম্রাট আওরঙ্গজেবের প্রশংসা করবে তাদের মহারাষ্ট্রে কোনও জায়গা নেই। ওই ঘটনায় কড়া পদক্ষেপ নেবে সরকার এমনকী পুলিশ  দোষীদের চিহ্নিত করা শুরু করেছে বলেও ফড়নবিস মন্তব্য করেন।  এবার এসব ইস্যুতে মিম প্রধান ওয়াইসি কেন্দ্রীয় বিজেপি সরকারের তীব্র সমালোচনায় সোচ্চার হলেন। 


মন্তব্য


সর্বশেষ সংবাদ