১৮ জুন ২০২৩, ১৮:৩৭

সাত বছর পর সৌদিতে ইয়েমেনের বিমান

  © ফাইল ফটো

দীর্ঘদিন পর সৌদির মাটি স্পর্শ করেছে ইয়েমেনের বিমান। শনিবার (১৭ জুন) স্থানীয় সময় রাত ৮টায় ইয়েমেনি এয়ারওয়েজের একটি ফ্লাইট ২৭০ যাত্রী নিয়ে সানা থেকে সৌদির দিকে যাত্রা করে। আগামী সোমবার ও মঙ্গলবার আরও দুটি ইয়েমেনি ফ্লাইট সৌদি আরবের উদ্দেশে রওনা করবে বলে জানা গেছে। সংবাদ মাধ্যম আল বাওয়াবা এর এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। 

ইরান সমর্থিত হুতি বিদ্রোহীদের দীর্ঘদিন ধরে বিরোধিতা করছে সৌদি। এ কারণে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট সানার আন্তর্জাতিক বিমানবন্দর অবরোধ করে রেখেছিল। অবরোধের সাত বছর পর এই প্রথম সানার আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কোনো বাণিজ্যিক ফ্লাইট দেশটির বাইরে গেল।

প্রতিবেদনে বলা হয়, ২০১৪ সালে ইয়েমেনে গৃহযুদ্ধ শুরু হয়। এর পরের বছরই সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট ইরান হুতিদের বিরুদ্ধে অভিযান শুরু করে। অতঃপর সৌদি জোটের অবরোধের কারণে ২০১৬ সালের আগস্টে সানা বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়।

২০১৪ সালে হুতিরা আন্তর্জাতিকভাবে স্বীকৃত ইয়েমেন সরকারকে ক্ষমতাচ্যুত করে এবং দেশটির একটা বড় অংশ (রাজধানী সানা) নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে আসে। 

ফ্লাইটটির এক যাত্রী মোহাম্মদ আসকার বলেন, 'শীঘ্রই অবরোধ শেষ হবে এবং বিমানবন্দর চালু থাকবে বলে মনে করছি আমরা। এমতাবস্থায় আমরা খুব স্বস্তি পাচ্ছি এবং খুবই খুশি।'