মোদির জন্মদিনে ১ কোটি বৃক্ষ রোপন করে গিনেস রেকর্ড গড়ার চেষ্টা!

মোদি
মোদির জন্মদিনে বৃক্ষরোপণ কর্মসূচির কিছু অংশ  © হাব নিউজ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ৭৩তম জন্মদিন উপলক্ষে আসামে এক কোটি চারা রোপণ করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড করার চেষ্টা করেছে রাজ্যবাসী। এই কর্মসূচীর নাম দেওয়া হয়েছে ‘অমৃত বৃক্ষ জন আন্দোলন’।

রবিবার (১৭ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়। 

প্রতিবেদনে বলা হয়, আসামের রাজধানী দিসপুর থেকে প্রত্যন্ত ভৈরবকুণ্ড পর্যন্ত রাজ্যজুড়ে লোকেরা এই বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশ নিয়েছে।

রাজ্যের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এক্স (টুইটার) এর এক পোস্টে বলেন, ‘শ্রী নরেন্দ্র মোদীজির জন্মদিন উদযাপনের জন্য নাগরিক নেতৃত্বাধীন আন্দোলনের মাধ্যমে আসাম ইতিহাস সৃষ্টি করেছে। আজ এক কোটি চারা রোপণ করার জন্য ‘অমৃত বৃক্ষ জন আন্দোলনে’ যোগ দিয়েছি। একটি বৃক্ষ অর্থনীতি, একটি পরিচ্ছন্ন পরিবেশ এবং সবুজ গ্রহের একজন সত্যিকারের চ্যাম্পিয়ন আমাদের মোদিজি।’

প্রতিবেদনে বলা হয়, আসামজুড়ে নারী এবং অন্যান্য গোষ্ঠীগুলোর প্রায় ৪০ লাখ সদস্য এই আন্দোলনে অংশ নিয়েছিলেন এবং প্রত্যেকে দুটি করে চারা রোপণ করেছিলেন, যারা মোট ৮০ লাখ চারা রোপণ করে। বাকি ২০ লাখ চারা বিভিন্ন স্তরের সাধারণ মানুষ রোপণ করেছে। যাদের মধ্যে রয়েছে অঙ্গনওয়াড়ি কর্মী, চা বাগানের কর্মী, সরকারী কর্মচারী, পুলিশ, বন ব্যাটালিয়ন এবং রাজ্যের সাধারণ জনগণের সদস্যরা রোপণ করেছিলেন।

‘অমৃত বৃক্ষ জন আন্দোলন’ এর লক্ষ্য উত্তর-পূর্ব রাজ্যে একটি বৃক্ষ-ভিত্তিক অর্থনীতির সূচনা করা।

এদিকে এই দিন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিল্লির দ্বারকায় এয়ারপোর্ট এক্সপ্রেস লাইনের এক্সটেনশন উদ্বোধন করেন। এরপরই দিল্লির মেট্রোরেলে সাধারণ যাত্রীদের সঙ্গে চড়েন এ নেতা। এ সময় তাঁর সঙ্গে সেলফি তোলেন অনেকে। মেট্রোরেলে উঠার পর তাঁকে জন্মদিনের শুভেচ্ছে জানান সবাই। সবাই বলেন, ‘হ্যাপি বার্থডে মোদি জি’।

এ সময় শিশুদের চকলেট দেন তিনি। সবার সঙ্গে করেন কুশলাদি বিনিময়।


মন্তব্য


সর্বশেষ সংবাদ