চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞানের কোনো সংকেত পাচ্ছে না ইসরো

চন্দ্রযান
  © ফাইল ছবি

চাঁদে অবতরণ করা ভারতীয় চন্দ্রযান-৩-এর ল্যান্ডার ‘বিক্রম’ ও রোভার ‘প্রজ্ঞান’-এর কোনো সংকেত পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছে দেশটির মহাকাশ গবেষণা সংস্থা- ইসরো।

গত ২৩ আগস্ট রোভার প্রজ্ঞানকে নিয়ে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করেছিল চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম। দুই সপ্তাহ ধরে ছবি ও বিভিন্ন তথ্য সংগ্রহের পর চন্দ্রপৃষ্ঠে রাত নেমে এলে বিক্রম ও প্রজ্ঞানকে ‘স্লিপ মোডে’ রাখে ইসরো। 
 
ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, নতুন চন্দ্র দিবস শুরু হওয়ার সঙ্গে সঙ্গে বিক্রম ও প্রজ্ঞানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে ইসরো। তবে এখন পর্যন্ত সেখান থেকে কোনো সংকেত পাওয়া যায়নি। 
 
ইসরো জানিয়েছিল, ২২ সেপ্টেম্বর নতুন চন্দ্র দিবস শুরু হওয়ার সঙ্গে সঙ্গে বিক্রম ও প্রজ্ঞানের ব্যাটারিগুলো রিচার্জ হতে শুরু করবে এবং মডিউলগুলো ফের চালু হবে। তবে চন্দ্ররাতের প্রচণ্ড ঠাণ্ডায় ব্যাটারিগুলো ক্ষতিগ্রস্ত হয়ে থাকতে পারে বলে ধারণা ইসরোর।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে ইসরো জানিয়েছে, বিক্রম ও প্রজ্ঞানের সঙ্গে যোগাযোগের সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাবে তারা। 
 
ভারত প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের মাধ্যমে ইতিহাস সৃষ্টি করে। এছাড়া চাঁদে মহাকাশযান অবতরণকারী চতুর্থ দেশ হয় ভারত। এর আগে চাঁদের বুকে সফলভাবে নভোযান অবতরণ করিয়েছে সাবেক সোভিয়েত ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও চীন। 
 
সক্রিয় না হলে কি হবে?
ইসরোর পরিকল্পনা অনুযায়ী, যদি ল্যান্ডার এবং রোভার সক্রিয় হয়, তাহলে আগের মতোই তারা চাঁদ থেকে অতিরিক্ত তথ্য সংগ্রহ করে পৃথিবীতে পাঠাবে। যদি তা না হয়, তাহলে ভারতের দূত হিসেবে চাঁদের মাটিতেই থেকে যাবে ল্যান্ডার ‘বিক্রম’ ও রোভার ‘প্রজ্ঞান’।


মন্তব্য


সর্বশেষ সংবাদ