নিজেদের পাতা ফাঁদেই চীনের পারমাণবিক সাবমেরিন বিপর্যয়! নিহত ৫৫ সৈন্য

চীন
  © ফাইল ছবি

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের জাহাজের জন্য পাতা একটি ফাঁদে আটকে চীনের একটি পারমাণবিক সাবমেরিনে বিপর্যয়ের সম্মুখীন হয়েছে। এ ঘটনায় সেখানে থাকা ৫৫ জন ক্রু সদস্যের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ২২ জন অফিসার, ৭ জন অফিসার ক্যাডেট, ৯ জন ক্ষুদে অফিসার ও ১৭ জন নাবিক ছিলো। মৃতদের মধ্যে ক্যাপ্টেন কর্নেল জু ইয়ং-পেংও রয়েছেন৷

ফাঁস হওয়া ব্রিটিশ গোয়েন্দা প্রতিবেদনের বরাত দিয়ে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ‘দ্য টাইমস’ এ তথ্য জানিয়েছে।

ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়েছে, ঘটনাটি ঘটেছে হলুদ সাগরে। বিপর্যয়কর বিপদ সত্ত্বেও চীন আন্তর্জাতিক সাহায্য চাইতে অস্বীকার করেছিল বলে প্রতিবেদনে অভিযোগ করা হয়েছে।

লন্ডনভিত্তিক সংবাদমাধ্যম ডব্লিউআইওএন এবং ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, গত ২১ আগস্ট স্থানীয় সময় ৮টা বেজে ১২ মিনিটে এই ঘটনাটি ঘটে পূর্ব চীন সাগরের উত্তর অংশে। যদিও চীন সাবমেরিনের বিপর্যয়ের কথা অস্বীকার করেছে। তবে ব্রিটিশ গোয়েন্দা প্রতিবেদনে অনুসারে, নৌবাহিনীর সাবমেরিনটিকে ০৯৩-৪১৭ হিসেবে চিহ্নিত করা হয়েছে। নিহতদের মধ্যে ক্যাপ্টেনসহ ২১ জন কর্মকর্তাও ছিলেন।

জানা গেছে, সাবমেরিনটি সাংহাইয়ের উত্তরে শানডং প্রদেশের কাছে গেলে নিজেদের পাতা ফাঁদেই আটকা পড়ে। এসময় ভিতরে থাকা অক্সিজেনও ফুরিয়ে যায়। ব্রিটিশ গোয়েন্দা কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, আমাদের ধারণা সাবমেরিনে সিস্টেমের ত্রুটির জন্য হাইপোক্সিয়ায় (অক্সিজেনের অভাব) তাদের মৃত্যু হয়েছে।

সাবমেরিনটি যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের সাবমেরিনকে আটকাতে চীনা নৌবাহিনীর দ্বারা ব্যবহৃত একটি চেইনে আঘাত করেছিল।এর ফলে সাবমেরিনটিকে মেরামত করতে এবং পৃষ্ঠের ওপরে উঠতে ছয় ঘণ্টা সময় লাগে। এতে সাবমেরিনটির সিস্টেমে বিপর্যয় দেখা দেয় এবং ক্রুরা অক্সিজেনের অভাবে মারা যায়।


মন্তব্য