ইরানের ওপর থেকে ক্ষেপণাস্ত্র সংশ্লিষ্ট নিষেধাজ্ঞা তুলে নিয়েছে নিরাপত্তা পরিষদ

ইরান
ইরানের ক্ষেপণাস্ত্র প্রোগ্রাম  © ফাইল ছবি

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ আনুষ্ঠানিকভাবে ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে। জাতিসংঘ সচিবালয় থেকে এই তথ্য জানানো হয়েছে।

রয়টার্স, সিএনএন, সিনহুয়া, আল জাজিরার প্রতিবেদনেও এই তথ্য জানানো হয়েছে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোকে পাঠানো এক নোটে সচিবালয় জানিয়েছে, নিরাপত্তা পরিষদ আনুষ্ঠানিকভাবে ২২৩১ নম্বর প্রস্তাবের অ্যানেক্স বি-এর অনুচ্ছেদ ৩, ৪ এবং ৬-এর সি এবং ডি-তে নির্ধারিত নিষেধাজ্ঞাগুলোর অবসান ঘটিয়েছে।

আরও পড়ুন:- অপরাধ করে অন্যের ওপর দায় চাপানো ইসরায়েলের পুরনো অভ্যাস: জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী

২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতার আট বছর পর ১৮ অক্টোবর এই নিষেধাজ্ঞার সমাপ্তি কার্যকর হয়। পরমাণু সমঝোতা সই হওয়ার পর তা নিরাপত্তা পরিষদে অনুমোদন করা হয় এবং সে সময় বলা হয়, এই সমঝোতার পর আট বছর পর্যন্ত ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সম্পর্কিত কর্মকাণ্ড এবং তা স্থানান্তরের ওপর নিষেধাজ্ঞা থাকবে। এর আওতায় ইরানের কিছু ব্যক্তি ও সংস্থার ওপর নিষেধাজ্ঞা ছিল।

রাজনৈতিক ও শান্তি প্রতিষ্ঠা বিষয়ক জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল রোজমেরি এ. ডিকার্লো জাতিসংঘে ইরানের স্থায়ী রাষ্ট্রদূত আমির সাঈদ ইরাভানির কাছে একটি আলাদা চিঠিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেছেন।

আরও পড়ুন:- লেবানন থেকে ইসরায়েলে বৃষ্টির মতো রকেট ছুড়েছে হিজবুল্লাহ

চিঠিতে ডিকার্লো বলেছেন, জাতিসংঘ সচিবালয় গতকাল ১৯ অক্টোবর নিরাপত্তা পরিষদের ওয়েবসাইট থেকে ২৩ ব্যক্তি এবং ৬১টি প্রতিষ্ঠানের তালিকা সরিয়ে দিয়েছে। জাতিসংঘের এ নিষেধাজ্ঞা বহাল রাখার জন্য আমেরিকা ও তার পশ্চিমা মিত্ররা গত কয়েক বছর ধরে নানা চেষ্টা চালিয়েছে। তবে তারা সফল হতে পারেনি। এজন্য ইরানের ওপর থেকে জাতিসংঘের এই নিষেধাজ্ঞা উঠে যাওয়ার দিনই আমেরিকা নিজ উদ্যোগে তেহরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিয়েছে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ