ইসরায়েল-ফিলিস্তিন ইস্যু

দ্বি-রাষ্ট্রীয় সমাধানের জন্য রোডম্যাপের আহ্বান জানালেন ইতালি-গ্রিসের প্রধানমন্ত্রী

ইসরায়েল-ফিলিস্তিন
ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি এবং গ্রীক প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোটাকিস  © সংগৃৃহীত

ইসরায়েল-ফিলিস্তিনি সংঘাত নিরসনে দ্বি-রাষ্ট্রীয় সমাধানের কথা বললেন ইতালি ও গ্রিসের প্রধানমন্ত্রী। মিশরের কায়রোতে শান্তি সম্মেলনে যোগ দিয়ে ইতালীয়, গ্রীক নেতারা দ্বি-রাষ্ট্র সমাধানের জন্য রোড ম্যাপের আহ্বান জানিয়েছেন।

ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি কায়রো শান্তি সম্মেলনে বলেছেন, আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই গাজায় যুদ্ধের বৃদ্ধি এড়াতে হবে এবং দ্বি-রাষ্ট্রীয় সমাধানের জন্য একটি রোড ম্যাপ তৈরি করতে হবে।

গ্রীক প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোটাকিসও একটি নতুন শান্তি প্রক্রিয়া শুরু করার আহ্বান জানিয়েছেন, যা ইসরায়েল রাষ্ট্রের পাশাপাশি ফিলিস্তিনের একটি স্বাধীন রাষ্ট্রের কল্পনা করবে।

আরও পড়ুন:- ১০ দিনে গাজায় ফেলা বোমার সংখ্যা আফগানিস্তানে ১ বছরের চেয়ে বেশি: ইলহান ওমর 

"কোন সামরিক হস্তক্ষেপ একটি কার্যকর রাজনৈতিক সমাধান প্রতিস্থাপন করতে পারে না," মিৎসোটাকিস বলেছেন।

সম্মেলনে ফ্রান্স, জার্মানি ও যুক্তরাজ্যের প্রতিনিধিরাও সম্মেলনে তাদের বক্তব্য রাখবেন বলে আশা করা হচ্ছে।

প্রসঙ্গত, ১৯৪৮ সালে জোরপূর্বক ফিলিস্তিনি ভূমি দখল করে ইসরায়েল রাষ্ট্রের সৃষ্টি হয়। এর পর থেকে ইসরায়েল-ফিলিস্তিনি ইস্যুকে কেন্দ্র করে কয়েকবার আরব-ইসরায়েল যুদ্ধ সংঘটিত হয়েছে। বহুবার দ্বি-রাষ্ট্রীয় সমাধানের কথা উঠলেও বারবার ইসরায়েলের কারণে সেসব আলোচনা ভেস্তে গেছে। এছাড়া ইসরায়েলের সঙ্গে শান্তিচুক্তি করার পরেও ইসরায়েল শান্তিচুক্তি ভঙ্গ করে ফিলিস্তিনে নির্বিচারে হামলা চালিয়েছে। 

গত ৭৫ বছর ধরে ইসরায়েল ফিলিস্তিনের প্রায় সম্পূর্ণ অংশ অবৈধভাবে দখল করেছে। তাদের এই দখলদারিত্বে নির্লজ্জের মতো সমর্থন জানিয়ে গেছে পশ্চিমারা।


মন্তব্য