আমাদের সেনারা ভয়াবহ রকমের মানসিক অবসাদগ্রস্ত: ইসরাইলি স্বাস্থ্যমন্ত্রী

ইসরায়েল
অবসাদগ্রস্ত এক সেনা  © সংগৃৃহীত

ইসরাইলের স্বাস্থ্যমন্ত্রী স্বীকার করেছেন ফিলিস্তিনি বাহিনীর প্রতিরোধের কারণে তাদের সেনাদের মানসিক পরিস্থিতি ভয়াবহ রকমের বিপর্যস্ত হয়ে পড়েছে।

আল-মায়াদিন টিভি নেটওয়ার্ক আরও জানিয়েছে, আজই ইহুদিবাদী স্বাস্থ্যমন্ত্রী মোশে আরবেল স্বীকার করেছেন: স্মরণকালের ইতিহাসে তাদের সেনারা সবচেয়ে বিপজ্জনক মানসিক সংকটে রয়েছে।

আল-মায়াদিন নেটওয়ার্কের মতে, ইহুদিবাদী সরকারের স্বাস্থ্যমন্ত্রী গতকাল মঙ্গলবার (৩১ অক্টোবর) স্বীকার করেছেন যে ইহুদিবাদী ইসরাইলের ইতিহাসে তাদের সেনারা সবচেয়ে বিপজ্জনক মানসিক সংকটে রয়েছে।

আরও পড়ুন:- ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করল দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়া

এর আগেও ইসরাইলি মিডিয়াগুলো জানিয়েছে আল-আকসা তুফান অভিযান শুরু হবার পর থেকে তাদের অসংখ্য সেনা মানসিক চিকিৎসা নেওয়ার আবেদন জানিয়েছে। আবেদনের সংখ্যা দিন দিন বাড়ছে বলে মিডিয়াগুলো খবর দিয়েছে।

অপরদিকে ইহুদিবাদী দৈনিক হারেৎজ জানিয়েছে, নেতানিয়াহুর সাথে সহযোগিতার বিষয়ে মতানৈক্য দেখা দেওয়ায় সেদেশের বন্দি ও নিখোঁজ বিষয়ক কমিটির উচ্চপদস্থ কর্মকর্তারা পদত্যাগ করেছেন।

আল-আকসা তুফান অভিযান চলাকালে বন্দি এবং নিখোঁজ ব্যক্তিদের পরিস্থিতি তদন্তের জন্য ওই বিশেষ কমিটি গঠনের নির্দেশ দিয়েছিলেন নেতানিয়াহু।

আরও পড়ুন:- গাজায় যুদ্ধবিরতি না হলে বাইডেনকে ভোট না দেওয়ার হুমকি মুসলিম আমেরিকানদের

ইহুদিবাদী গণমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, ইহুদিবাদী গোয়েন্দা ও অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা শাবাক-এর সাবেক প্রধান ইয়াকুব পেরি এবং নিখোঁজ ব্যক্তি ও বন্দি বিষয়ক মামলার সাবেক প্রধান ডেভিড ময়দান যুদ্ধ পরিচালনায় নেতানিয়াহুর মন্ত্রিসভার অযোগ্যতার সমালোচনা করে পদত্যাগ করেছেন।

চলমান আল-আকসা তুফান অভিযানের ২৬ তম দিনে ইহুদিবাদী সেনাবাহিনী স্বীকার করেছে: এ পর্যন্ত তাদের ৩২৬ সেনা নিহত হয়েছে।

প্রসঙ্গত, গাজায় ইসরায়েলি সেনারা ভয়াবহ রকমের হামলা চালিয়েছে গত ২৬ দিন ধরে। এ হামলায় এখন পর্যন্ত ৮ হাজার ৫২৫ জন নিহত হয়েছে। এদের মধ্যে ৩ হাজার ৪০০ জনের ওপরে শিশু। এছাড়া নারীর সংখ্যাও ২ হাজার ছাড়িয়েছে। এসব হামলায় আহত হয়েছেন আরও প্রায় ২৪ হাজার মানুষ।

সূত্র: পার্স টুডে


মন্তব্য