মার্কিন ড্রোন ভূপাতিত করল ইয়েমেন; নিশ্চিত করল পেন্টাগন

ড্রোন
একটি মার্কিন এমকিউ-৯ ড্রোন  © ইউএস এয়ারফোর্স

ইয়েমেনের সেনাবাহিনী দেশটির আকাশসীমায় ৩ কোটি ডলার মূল্যের একটি অত্যাধুনিক মার্কিন এমকিউ-৯ গোয়েন্দা ড্রোন ভূপাতিত করেছে। 

ইয়েমেনের সশস্ত্র বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারিয়ি গতকাল বুধবার (৮ নভেম্বর) এক বিবৃতিতে এ খবর জানিয়ে বলেছেন, তার দেশের পানিসীমার আকাশে বিদ্বেষী তৎপরতা চালানোর সময় মার্কিন ড্রোনটি ভূপাতিত করা হয়েছে।

ইহুদিবাদী ইসরাইলি বাহিনীর সমর্থনে এমকিউ-৯ ড্রোনটি ইয়েমেনের আকাশসীমায় গোয়েন্দা তৎপরতা চালাচ্ছিল বলে তিনি উল্লেখ করেন। জেনারেল সারিয়ি বলেন, “উপযুক্ত অস্ত্র দিয়ে ড্রোনটিকে গুলি করে নামানো হয়েছে।”

আরও পড়ুন:- ইয়েমেন থেকে ইসরায়েলে ছোড়া ক্ষেপণাস্ত্র ও ড্রোন প্রতিহত করলো মার্কিন যুদ্ধজাহাজ

একইসঙ্গে তিনি সতর্ক করে দিয়ে বলেন, যেকোনো হুমকি মোকাবিলা করে দেশের নিরাপত্তা রক্ষা করার বৈধ অধিকার ইয়েমেনের সেনাবাহিনীর রয়েছে। তিনি আরো বলেন, কোনো বিদ্বেষী তৎপরতা চালিয়ে ইসরাইলের বিরুদ্ধে ইয়েমেনের সেনাবাহিনীর হামলা বন্ধ করা যাবে না।

গত ৭ অক্টোবর ইহুদিবাদী ইসরাইলি বাহিনী ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার ওপর পাশবিক বিমান হামলা শুরু করার কয়েকদিনের মধ্যে ইয়েমেনের সেনাবাহিনী ইসরাইলের দক্ষিণাঞ্চল লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা শুরু করে যা এখনও অব্যাহত রয়েছে। এসব ক্ষেপণাস্ত্র ও ড্রোন ইসরাইলে পৌঁছার আগেই লোহিত সাগরে মোতায়েন মার্কিন বাহিনীর পাশাপাশি সৌদি আরব গুলি করে ভূপাতিত করছে বলে গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।

মার্কিন স্বীকারোক্তি

ইয়েমেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার হামলায় একটি এমকিউ-৯ ড্রোন ভূপাতিত হওয়ার কথা স্বীকার করেছে আমেরিকা। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় বা পেন্টাগনের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা ফক্স নিউজকে বলেছেন, “আমরা এ খবরের সত্যতা নিশ্চিত করছি যে, একটি দূর-নিয়ন্ত্রিত এমকিউ-৯ ড্রোন ইয়েমেন উপকূলে আন্তর্জাতিক পানিসীমার আকাশে গুলি করে ভূপাতিত করা হয়েছে।” তিনি আরো বলেন, “মার্কিন সেন্ট্রাল কমান্ডের কর্মকর্তারা ঘটনাটি খতিয়ে দেখছেন।” 

আরও পড়ুন:- আমেরিকার প্রস্তাব প্রত্যাখ্যান করল মিশরের প্রেসিডেন্ট

এর আগে পেন্টাগনের কর্মকর্তারা গত সপ্তাহে একথা নিশ্চিত করেন যে, গাজা উপত্যকায় আটক ইসরাইলি নাগরিকদের সম্পর্কে তথ্য সংগ্রহ করার জন্য তারা ওই অবরুদ্ধ উপত্যকার আকাশে এমকিউ-৯ ড্রোন পরিচালনা করছেন।

ইয়েমেনের সেনাবাহিনী এমন সময় মার্কিন এমকিউ-৯ ড্রোন গুলি করে ভূপাতিত করল যখন মার্কিন কর্মকর্তারা এটি তৈরি করার সময় দাবি করেছিলেন, কোনো আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এটিকে গুলি করতে পারবে না, কারণ, এটি যেকোনো রাডার ব্যবস্থাকে ফাঁকি দিতে সক্ষম।


মন্তব্য