ফিলিস্তিনিদের মানসিক শক্তি দেখে ইসলাম গ্রহণ করলেন মার্কিন টিকটকার!

ফিলিস্তিন
মার্কিন টিকটকার মেগান রাইস  © সংগৃৃহীত

গত ৭ অক্টোবর থেকে গাজায় নৃশংস হামলা শুরু করেছে দখলদার ইসরায়েলি বাহিনী। তাদের বর্বর এই হামলা থেকে বাদ যায়নি বেসামরিক স্থাপনা, মসজিদ, গির্জা, হাসপাতাল, অ্যাম্বুলেন্স এমনকি শরণার্থী শিবিরও। এসব হামলায় হাজার হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে। যাদের মধ্যে সবচেয়ে বেশি শিশু ও নারী। গাজা উপত্যকায় ইসরাইলের নৃশংসতার মধ্যেও ফিলিস্তিনিদের অবিচলতা এবং পবিত্র কোরআন পাঠে মুগ্ধ হয়ে ইসলাম গ্রহণ করেছেন যুক্তরাষ্ট্রের টিকটক তারকা মেগান রাইস।

গত শুক্রবার (১০ নভেম্বর) টিকটকের এক ভিডিওতে তিনি নিজেই এ কথা নিশ্চিত করেন। টিকটকের লাইভ ভিডিওতে হিজাব পরে এসে রাইস কালেমা শাহাদাহ পাঠ করেন এবং নিজেকে মুসলিম হিসেবে ঘোষণা দেন।

এ সময় তিনি হিজাব পরলে নিরাপত্তা অনুভবের কথাও জানান।

গাজা উপত্যকায় ইসরাইলের যুদ্ধ শুরুর পর ফিলিস্তিনিদের পক্ষে কনটেন্ট তৈরি করে ম্যাগান রাইস আরব বিশ্বে জনপ্রিয় হয়ে ওঠেন। তিনি ইসরাইলি আগ্রাসনের মুখে ফিলিস্তিনিদের দৃঢ়তা ও বিশ্বাস দেখে অভিভূত হন। মূলত তখন থেকেই তার মধ্যে ফিলিস্তিনিদের মানসিক শক্তির উৎস সম্পর্কে জানার আগ্রহ তৈরি হয়।

আরও পড়ুন:- ইসরায়েলি ও মার্কিন পণ্য বয়কট করছে ভারতের মুসলিমরা

টিকটকের এক ভিডিওতে রাইস বলেন, আমি ফিলিস্তিনিদের বিশ্বাসের প্রশংসা করে একটি ভিডিও তৈরি করেছিলাম। তখন মানুষ মন্তব্য করেছিল, ‘আপনি কি কোরআন পড়েছেন? হয়তো আপনার কোরআন পড়া উচিত।’

তিনি বলেন, ‘আমার কাছে যথেষ্ট সময় ছিল। আমি গবেষণা করতে ও শিখতে আগ্রহী। এরপর গাজার জনগণের শক্তির রহস্য জানতে আমি কোরআন পড়া শুরু করি। আমি পবিত্র কোরআনে সূরাগুলো পড়ি। সেখান থেকে আমি নারীদের কোনো বাধা ছাড়াই বিবাহবিচ্ছেদ ও পুনর্বিবাহের স্বাধীনতার কথা জানতে পারি।’

এরপর তিনি ইসলাম সম্পর্কে সবাইকে জানাতে টিকটকে একটি কোরআন বুক ক্লাব চালু করেন। সেখানে মুসলিম ও সব ধর্মাবলম্বীর অংশ নেয়ার সুযোগ রয়েছে।

আরও পড়ুন:- ৪৮ ঘণ্টার মধ্যে গাজার সব হাসপাতাল বন্ধ হয়ে যেতে পারে: স্বাস্থ্য মন্ত্রণালয়

মেগান রাইস সামাজিক যোগাযোগমাধ্যম টিকটকে খুবই জনপ্রিয়। এ প্ল্যাটফর্মে তার প্রায় আট লাখ ফলোয়ার ও ৭০ লাখ লাইক রয়েছে। সাধারণত রান্না, স্বাস্থ্যকর খাবার, কেনাকাটাসহ ঐতিহাসিক ঘটনার বিবরণমূলক ভিডিওর মাধ্যমে তিনি পরিচিত। তাছাড়া তার হাস্যোজ্জ্বল মুখ ও ব্যঙ্গাত্মক ভিডিও নজর কাড়ে সবার।

তবে গত ১৭ অক্টোবর এক ভিডিওতে তিনি বিষণ্ণ মুখে হাজির হন এবং গাজার করুণ অবস্থা নিয়ে প্রকাশিত কিছু ভিডিও তুলে ধরেন। এরপর আরেক ভিডিওতে তিনি ফিলিস্তিনি জনগণ ও পবিত্র কোরআনের প্রতি তার মুগ্ধতার কথা জানান।

সূত্র : আলজাজিরা, দ্য নিউজ ট্রাইব


মন্তব্য