আল আকসা মসজিদে নামাজে ইসরায়েলের বাধা

মসজিদ
  © ফাইল ছবি

গাজায় অব্যাহত বোমা হামলা করছে ইসরায়েল। এ হামলা থেকে বাদ পড়েনি মসজিদ, বিদ্যালয় বা হাসপাতাল। এরমধ্যে মুসলমানদের অন্যতম পবিত্র স্থান আল আকসা মসজিদে নামাজে বাধা দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। শুক্রবার (৮ ডিসেম্বর) আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রতি সপ্তাহেই ইসরায়েলি সেনারা আল আকসা মসজিদে যুবকদের প্রবেশে বাধা দিয়ে আসছে। এমনকি তাদের মসজিদের কাছেও যেতে দেওয়া হয় না।

প্রতি শুক্রবার এ পবিত্র জায়গাটিতে জুমার নামাজে অংশ নিতে বিপুলসংখ্যক লোকজনের সমাগম হয়। কিন্তু ইসরায়েলি সেনারা তাদের ওপর টিয়ার গ্যাস ও জলকামান নিক্ষেপ করে। আগে অবশ্য বয়স্কদের নামাজের অনুমতি দিত সেনারা।

আল আকসা মসজিদে প্রতি শুক্রবার জুমার নামাজে ৬০ থেকে ৭০ হাজার মুসলিম অংশ নেন। এ মসজিদটি মুসলমানদের তৃতীয় পবিত্র স্থান হিসেবে পরিচিত। সবশেষ জুমায় এ মসজিদে ৫ হাজার মুসলিম অংশগ্রহণের সুযোগ পেয়েছিলেন।

ইসরায়েল বলছে, যুদ্ধের কারণে সেখানে জরুরি অবস্থা জারি করা হয়েছে। যে কোনো উত্তেজনা এড়াতে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে ইসরায়েলের ওই দাবিকে উড়িয়ে দিচ্ছেন ফিলিস্তিনিরা। তার বলছেন, স্বাভাবিক জীবনযাপন ব্যাহত ও চলাফেরা বাধাগ্রস্ত করতে এটাকে কেবল অজুহাত হিসেবে ব্যবহার করা হচ্ছে।


মন্তব্য