ইসরায়েলকে ‘সন্ত্রাসী রাষ্ট্র’ বলে অভিহিত করল কিউবা

কিউবা
  © ফাইল ছবি

গত ৭ অক্টোবর থেকে গাজায় গণহত্যা চালাচ্ছে ইসরায়েল। তাদের নৃশংস হামলায় প্রায় ২১ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের অধিকাংশই নারী ও শিশু। এই নৃশংসতার জন্য ইসরায়েলকে ‘সন্ত্রাসী রাষ্ট্র’ বলে অভিহিত করেছেন কিউবার প্রেসিডেন্ট মিগেল দিয়াজ ক্যানেল।

গতকাল মঙ্গলবার (২৬ ডিসেম্বর) মাইক্রো ব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে তিনি এ মন্তব্য করেন। গাজা উপত্যকায় প্রায় আড়াই মাস ধরে চলমান ইসরায়েল-হামাস যুদ্ধের অবসান ঘটাতে আহ্বান জানান তিনি।

তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি এবং রাশিয়ার সংবাদমাধ্যম তাসের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মিগেল পোস্টে বলেন, ‘গাজায় সন্ত্রাসী রাষ্ট্র ইসরায়েল যে গণহত্যা চালিয়েছে তা সমগ্র মানবজাতির জন্য অপমানজনক। আর কত দিন এমন দায়মুক্ত পরিস্থিতি থাকবে! আর কত দিন এমন হত্যার পথ খোলা থাকবে! কিউবা কখনোই উদাসীনদের দলে থাকবে না। কিউবা বারবারই ফিলিস্তিনের পক্ষে কথা বলবে।’

দ্বীপ রাষ্ট্রটি বারবার ফিলিস্তিনে সহিংসতার নিন্দা জানিয়েছে। এমনকি কিউবার পার্লামেন্টে ফিলিস্তিনি জনগণের সঙ্গে একাত্মতাও ঘোষণা করা হয়েছে। 

২০ ডিসেম্বর কিউবার কংগ্রেস গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলের নির্বিচারে বোমাবর্ষণ করে গাজা উপত্যকায় হাজার হাজার ফিলিস্তিনিকে হত্যার নিন্দা জানিয়েছে, যাদের মধ্যে ৭০ শতাংশেরও বেশি শিশু এবং নারী। 

বিবৃতিতে বলা হয়, বর্তমান পরিস্থিতি ইসরায়েলের ৭৫ বছরের অবৈধ দখলদারি এবং উপনিবেশের ফল। এটি ফিলিস্তিনি জনগণের নিজস্ব ভূখণ্ডের অবিচ্ছেদ্য অধিকারের স্পষ্ট লঙ্ঘন। 

এ ছাড়া বিবৃতিতে এ গণহত্যার সঙ্গে মার্কিন সরকারের যোগসাজশের কথাও উল্লেখ করা হয়। এতে বলা হয়, যুক্তরাষ্ট্র ভেটোর অগণতান্ত্রিক ও অপ্রচলিত ক্ষমতা ব্যবহার করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কর্মকাণ্ডকে বাধাগ্রস্ত করছে এবং ইসরায়েলের সব বাড়াবাড়িকে সমর্থন দিচ্ছে। ইসরায়েল যে দায়মুক্তির সঙ্গে কাজ করে যাচ্ছে এতে দেশটির এই আত্মবিশ্বাস প্রকাশ পায় যে মার্কিন সরকারের সমর্থন থাকলে কোনো পরিণতিই ভোগ করতে হবে না। 

সম্প্রতি বেশ কয়েকটি মিত্র দেশ ইসরায়েলকে সামরিক অভিযানের তীব্রতা কমাতে এবং বেসামরিক নাগরিকদের সুরক্ষা দেওয়ার আহ্বান জানালেও, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধ চালিয়ে যাওয়ার সংকল্প ব্যক্ত করেছেন। 

গত ৭ অক্টোবর হামাস ইসরায়েলে হামলা চালিয়ে ১ হাজার ২০০ মানুষ হত্যা করার পর থেকেই গাজায় বর্বরোচিত হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এতে অন্তত ২১ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে, যার মধ্যে বেশির ভাগই নারী ও শিশু। এতে আরও প্রায় ৫৫ হাজার আহত হয়েছে বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। 

এ যুদ্ধে ধ্বংস বা ক্ষতিগ্রস্ত হয়েছে গাজার ৬০ শতাংশ অবকাঠামো এবং প্রায় ২০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। খাবার, সুপেয় পানি ও ওষুধের অভাবে ধুঁকছে গাজার লাখো মানুষ।


মন্তব্য