‘ইসরায়েলের সঙ্গে সম্পর্ক নেই’ ব্যানার উড়িয়ে লোহিত সাগর পাড়ি দিচ্ছে জাহাজ 

লোহিত সাগর
  © ফাইল ছবি

ইসরায়েলের সঙ্গে কোনো সংশ্লিষ্টতা নেই- এমন ব্যানার উড়িয়ে ৬৪টি পণ্যবাহী জাহাজ লোহিত সাগর পাড়ি দিয়েছে। রোববার (২১ জানুয়ারি) ইয়েমেনের হুতি বিদ্রোহীরা জানিয়েছে, ওই জাহাজগুলোর সঙ্গে ইসরায়েলের কোনো সংশ্লিষ্টতা না পাওয়ায় তাদের সাগর পাড়ি দিতে অনুমতি দেয়া হয়েছে। খবর আনাদুলু এজিন্সির

হুতি গ্রুপের সদস্য মোহাম্মদ আলী আল-হুতি এক বিবৃতিতে বলেছেন, ‘লোহিত সাগর অতিক্রম করার সময় জাহাজগুলোকে নিরাপদে যাওয়ার অনুমতি পাওয়ার সহজ সমাধান হচ্ছে- ইসরায়েলের সঙ্গে আমাদের কোনো সম্পর্ক নেই’ লেখা একটি ব্যানার টানিয়ে রাখা।

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক থাকার সন্দেহে সাম্প্রতিক সময়ে বাণিজ্যিক জাহাজগুলোতে হুতিদের হামলা লোহিত সাগরে উত্তেজনা ব্যাপক হারে বাড়িয়েছে। বাণিজ্যিক জাহাজে হামলা ঠেকাতে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য হুতিদের ওপর হামলা চালালেও কোনো কাজ হয়নি। বরং হুতিরা তাদের অবস্থানে অটল রয়েছে। 

ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস এবং ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ওই অঞ্চলে সংঘাত ছড়িয়ে পড়ার ক্রমবর্ধমান ঝুঁকি তৈরি হয়েছে। এ অঞ্চলে যুক্তরাষ্ট্রের অন্যতম বিরোধী ইরানের মিত্ররাও লেবানন, সিরিয়া এবং ইরাক থেকে মার্কিন স্বার্থকে লক্ষ্যবস্তু বানানোয় এতে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। এরমধ্যেই হুতিদের সঙ্গে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা জোটের হামলা-পাল্টা হামলার ঘটনায় ব্যাপক উদ্বেগ বৃদ্ধি পেয়েছে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ