উত্তেজনার মধ্যেই ইরানে ৯ পাকিস্তানিকে গুলি করে হত্যা

পাকিস্তান-ইরান
  © সংগৃহীত

গত ১৯ জানুয়ারি আকষ্মিকভাবে পাকিস্তানে হামলা করে বসে ইরান। দেশটিতে থাকা সন্ত্রাসী গোষ্ঠীর ওপর এই হামলা চালানো হয়েছে বলে জানায় ইসলামী প্রজাতন্ত্রী ইরান। এর প্রতিবাদে কড়া হুঁশিয়ারি দিয়ে পরদিনই ইরানে হামলা করে পাকিস্তান। এ নিয়ে দু’দেশের মধ্যে চলতে থাকে উত্তেজনা। পাকিস্তান ইরানের কূটনীতিককে বহিষ্কার করে, তবে আলোচনা করে আবারও দু’দেশের কূটনীতিকরা ফিরে যায়। এরই মধ্যে আরেক নারকীয় ঘটনা ঘটে গেলো।

ইরানে ৯ পাকিস্তানিকে গুলি করে হত্যা করা হয়েছে। আজ শনিবার (২৭ জানুয়ারি) দেশটির সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এছাড়া এবিসি নিউজ, পাকিস্তান অবজারভার্ব, জেরুজালেম পোস্ট, ইন্ডিয়া টুডের প্রতিবেদনেও একই তথ্য জানানো হয়েছে।

তেহরানে নিযুক্ত পাকিস্তানি রাষ্ট্রদূত মোদাসসের টিপু জানান, ইরানের সারাভান শহরে এ ঘটনা ঘটেছে।

প্রত্যক্ষদর্শীর বরাতে ইরানের মেহেরে নিউজ এজেন্সি জানিয়েছে, শহরটিতে অজ্ঞাত সশস্ত্র গোষ্ঠী একটি বাড়িতে ঢুকে তাদের গুলি করে হত্যা করেছে। এলাকাটি সিস্তান-বেলুচিস্তান প্রদেশের একটি শহর।

এজেন্সি জানিয়েছে, এ ঘটনায় কোনো গোষ্ঠী বা পক্ষ দায় স্বীকার করেনি।

বেলুচ অধিকার গোষ্ঠী হালভাস তাদের ওয়েবসাইটে জানিয়েছে, নিহতরা সবাই শ্রমিক। তারা একটি অটো মেরামত কারখানায় কাজ করতেন। এ ঘটনায় আরও তিনজন আহত হয়েছেন বলেও জানিয়েছে গোষ্ঠীটি।

পাকিস্তানের রাষ্ট্রদূত মোদাসসের জানান, সারাভানে ৯ পাকিস্তানিকে হত্যার ঘটনায় আমরা স্তব্ধ। দূতাবাস শোকসন্তপ্ত পরিবারের পাশে রয়েছে।

তিনি জানান, দূতাবাসের কর্তকর্তা জাহিদান ইতোমধ্যে ঘটনাস্থল ও হাসপাতাল পরিদর্শন করেছেন। আহতদের হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। আমরা বিষয়টি নিয়ে ইরানকে পূর্ণ সহায়তার আহ্বান জানায়।


মন্তব্য