সৌদিতে এক সপ্তাহে ১৯ হাজারের বেশি অভিবাসী গ্রেপ্তার

সৌদি
  © ফাইল ছবি

সৌদি আরবে গেল দুই দিনে বৈধ কাগজপত্র বিহীন শতাধিক বাংলাদেশিকে আটক করেছে দেশটির নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এক বিবৃতিতে সৌদির স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানায়, চলতি মাসে মাত্র এক সপ্তাহে শ্রম আইন ও সীমান্ত নিরাপত্তা বিধি লঙ্ঘনের অপরাধে প্রায় ১৯ হাজার অভিবাসীকে গ্রেপ্তার করা হয়েছে।

আটকৃতদের মধ্যে ৩৬ শতাংশ ইয়েমেনি, ৬২ শতাংশ ইথিওপিয়ান এবং ২ শতাংশ বিভিন্ন দেশের নাগরিক। অবৈধ ও বেআইনি কাজ জড়িত সন্দেহে সৌদি সরকারের সাঁড়াশি অভিযানে এখন পর্যন্ত মোট গ্রেপ্তার অভিবাসীর সংখ্যা প্রায় ৪৪ হাজার। তাদেরকে নিজ নিজ দেশের দূতাবাসের মাধ্যমে দেশ ফেরত পাঠানোর উদ্যোগ নিচ্ছে সৌদি আরব।

এদিকে, রিয়াদ এবং এর আশপাশের এলাকায় গত দুই দিনে অভিযান চালিয়ে অবৈধভাবে অবস্থানের অভিযোগে শতাধিক বাংলাদেশিকে আটক করা হয়। এদের মধ্যে কয়েকজন বৈধ কাগজপত্র দেখানোর পর ছাড়া পেয়েছেন।

এক সতর্কবার্তায় সৌদি স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে যে কোন ধরনের বেআইনি কার্যক্রমে জড়িতদের বিরুদ্ধে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে। দেশটিতে অনুপ্রবেশকারীদের কোনো ধরনের সহায়তা বা পরিষেবা প্রদান করলে ১৫ বছর পর্যন্ত কারাদণ্ড সহ কঠোর শাস্তির মুখোমুখি হতে হবে। এছাড়া ১০ লাখ সৌদি রিয়াল জরিমানাসহ সম্পদ বাজেয়াপ্ত করা হবে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ