মোনালিসার মুখে কেন স্যুপ ছুড়ল বিক্ষোভকারীরা?

মোনালিসা
  © ফাইল ছবি

ফ্রান্সের রাজধানী প্যারিসের ল্যুভর মিউজিয়ামে সংরক্ষিত মোনালিসার চিত্রকর্মে স্যুপ নিক্ষেপ করেছেন বিক্ষোভকারীরা। ক্রমবর্ধমান জ্বালানী খরচ বন্ধ এবং কৃষি আইন শিথিল করা নিয়ে প্যারিসে বেশ কিছুদিন ধরেই বিক্ষোভ করে আসছেন বিক্ষোভকারীরা।

বিবিসি জানিয়েছে, লিওনার্দো দা ভিঞ্চির ১৬ শতকের দিকে আঁকা বিশ্বের সবচেয়ে বিখ্যাত শিল্পকর্মগুলোর একটি মোনালিসা। এই ঘটনার পর কর্তৃপক্ষ জানিয়েছে, চিত্রকর্মটি বুলেটপ্রুফ কাঁচ দিয়ে সংরক্ষিত। তাই এটির ক্ষতি হওয়ার কোন সম্ভাবনা নেই।

সোশ্যাল মিডিয়ায় এক ভিডিওতে দেখা গেছে, দুইজন নারী বিক্ষোভকারী বিখ্যাত এই চিত্রকর্মটিতে স্যুপ নিক্ষেপ করছেন এবং বলছেন, আমাদের কৃষি ব্যবস্থা অসুস্থ।

এর আগেও বিখ্যাত এই চিত্রকর্মটিতে অনেকেই খাবার নিক্ষেপ করেছিলেন। ১৯৫০ এর দশকে একজন দর্শনার্থী এটিতে অ্যাসিড ঢেলে দিয়েছিলেন। ২০২২ সালে দেশটির একজন অ্যাক্টিভিস্ট চিত্রকর্মটিতে কেক ছুড়ে মেরেছিলেন।

পাঁচশ বছরেরও বেশি সময় আগে লিওনার্দো দা ভিঞ্চির আঁকা মোনালিসাকে বিশ্বের সবেচেয়ে আলোচিত চিত্রকর্ম হিসেবে মনে করা হয়। ধারণা করা হয়, লিওনার্দো ১৫০৩ বা ১৫০৪ সালে ফ্রান্সেসকো গিওকন্ডো নামে এক ধনী সিল্ক ব্যবসায়ীর অনুরোধে প্রতিকৃতিটি আঁকা শুরু করেছিলেন। সেই ব্যবসায়ী তার স্ত্রী লিসা গেরারদিনির একটি প্রতিকৃতি বানাতে চেয়েছিলেন যেটি তার নতুন বাড়িতে স্থাপন করা হবে। তবে, বিশেষজ্ঞ ও স্কলারদের মধ্যে বিষয়টি নিয়ে বেশ বিতর্ক রয়েছে।

ফ্রান্সের ল্যুভ মিউজিয়ামে এখনও প্রতিদিন হাজার হাজার মানুষ শুধু মোনালিসার রহস্যময় হাসি দেখতে ছুটে আসেন।


মন্তব্য


সর্বশেষ সংবাদ