প্রেসিডেন্ট মুইজ্জুকে অভিসংশনের প্রস্তুতি নিচ্ছে বিরোধী দল

মুইজ্জু
  © ফাইল ছবি

মালদ্বীপের প্রধান বিরোধী দল মালদ্বীপ ডেমোক্রেটিক পার্টি (এমডিপি), যা সংসদে সংখ্যাগরিষ্ঠতা রাখে, মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজুকে অভিশংসনের প্রস্তাব জমা দেওয়ার জন্য স্বাক্ষর সংগ্রহ করেছে। 

আজ সোমবার (২৯ জানুয়ারি) মালদ্বীপের স্থানীয় সংবাদমাধ্যম দ্য সানের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এমডিপির একজন আইনপ্রণেতার উদ্ধৃতি দিয়ে সানের প্রতিবেদনে বলা হয়েছে, ডেমোক্র্যাটদের সাথে অংশীদারিত্বে এমডিপি অভিশংসন প্রস্তাবের জন্য স্বাক্ষর সংগ্রহ করেছে।

মালদ্বীপের অনলাইন নিউজপোর্টাল আধাহধু জানিয়েছে, এমডিপি এবং ডেমোক্র্যাট উভয়ের প্রতিনিধিসহ মোট ৩৪ জন সদস্য মালদ্বীপের সংসদে বিশৃঙ্খলার কারণে গতকাল ব্যাহত রাষ্ট্রপতির অভিশংসনের প্রস্তাবে তাদের সমর্থন দিয়েছেন।

দ্য সান আরও রিপোর্ট করেছে যে এমডিপি সিদ্ধান্ত নিয়েছে যে তারা স্বরাষ্ট্রমন্ত্রী আলী ইহুসান এবং প্রতিরক্ষা মন্ত্রী মোহাম্মদ ঘাসান মামুনের অনুমোদন অস্বীকার করবে, যদি সরকারী আইনপ্রণেতারা সংসদকে ব্যাহত করতে থাকে।

এদিকে, মালদ্বীপের পার্লামেন্টের অভ্যন্তরে রাজনৈতিক নেতাদের মধ্যে সংঘর্ষের পর, আজকের অধিবেশনের আগে সংসদে নিরাপত্তা জোরদার করার জন্য ভারী পুলিশি ব্যবস্থা করা হয়েছে, আধাহধু অনুসারে।

মিডিয়া আউটলেট দ্বারা শেয়ার করা একটি ভিডিওতে, পুলিশ কর্মীদের প্রতিরক্ষামূলক ঢাল নিয়ে সংসদ কমপ্লেক্সের বাইরে জড়ো হতে দেখা গেছে।

প্রসঙ্গত, গতকাল রবিবার মালদ্বীপের পার্লামেন্টে মারামারিতে জড়ায় একদল এমপি। ভাইরাল হওয়া এক ভিডিওতে দেখা গেছে স্যুট, টাই পরা এদকল এমপি পাগলের মতো একে অপরের দিকে ঝাপিয়ে পড়ছে। তারা একে আপরকে ঘুষি, লাথি ও ধাক্কা দিচ্ছে।

এসব ঘটনা মালদ্বীপের সংসদের মেঝেতেই ঘটেছে। রবিবার দেশটির সংসদে মোহাম্মদ মুইজ্জু সরকারের জন্য সংসদীয় অনুমোদনের জন্য একটি মূল ভোট হওয়ার কথা ছিল।

ভিডিওতে থাকা দুই ব্যক্তি হলেন মালদ্বীপের ডেমোক্রেটিক পার্টি (এমডিপি) এমপি ইসা ও ক্ষমতাসীন পিএনসি এমপি আবদুল্লাহ শাহীম আবদুল হাকিম।

অন্য একটি ভিডিওতে এমপিকে স্পিকারের কানে একটি হর্ন বাজাতে দেখা যায়। স্পিকার এসময় কানে হাত দিয়ে শব্দ বন্ধ করার চেষ্টা করেন।

ক্ষমতাসীন দলের বেশ কয়েকজন সদস্য হাউসে বাধা দেন এবং অধিবেশন ব্যাহত করেন।

সূত্র: এনডিটিভি


মন্তব্য


সর্বশেষ সংবাদ