মালয়েশিয়ার রাজা হিসেবে শপথ নিলেন সুলতান ইব্রাহিম

মালয়েশিয়া
  © সংগৃহীত

মালয়েশিয়ার ১৭তম রাজা হিসেবে শপথ নিলেন ধনকুবের সুলতান ইব্রাহিম। দেশটির চক্রাকার রাজ ব্যবস্থার অধীনেই বুধবার (৩১ জানুয়ারি) নতুন রাজা হিসেবে শপথ গ্রহণ করেছেন তিনি। দেশটির  জোহর রাজ্যের শাসক ছিলেন  নতুন এই রাজা। মার্কিন বার্তা সংস্থা এপি এই খবর জানিয়েছে।

৬৫ বছর বয়সী সুলতান ইব্রাহিম ইস্কান্দার রাজপ্রাসাদ কার্যালয়ে একটি অনুষ্ঠানে শপথ গ্রহণ করেছেন। পরে অফিসের ঘোষণাপত্রে স্বাক্ষরও করেছেন তিনি। এসময় অন্যান্য রাজপরিবার, প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম এবং মন্ত্রিপরিষদের সদস্যরা উপস্থিত ছিলেন। পরে নতুন রাজার জন্য একটি রাজ্যাভিষেক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

আরও পড়ুন: বাংলাদেশে ‘বছরে ১ লাখ ৬১ হাজার প্রাণ কাড়ছে তামাক

দেশটির অন্যতম ধনী ব্যক্তি সুলতান ইব্রাহিম। তার ব্যবসায়িক সাম্রাজ্য রিয়েল এস্টেট থেকে শুরু করে টেলিকম এবং পাওয়ার প্লান্ট পর্যন্ত বিস্তৃত। এই রাজার আনোয়ারের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। বিশ্লেষকরা মনে করেছেন, তার শাসন শক্তিশালী ইসলামি বিরোধিতার মুখোমুখি হওয়া আনোয়ারের ঐক্য সরকারকে আরও শক্তিশালী করবে।

১৯৫৭ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভ করে মালয়েশিয়া। এর পর থেকে  জাতিগত মালয় রাজ্যের নয়জন শাসক এই ধরনের ব্যবস্থার অধীনে পাঁচ বছরের জন্য রাজা হিসেবে দায়িত্ব পালন করেছেন। এ ধরনের শাসন ব্যবস্থা বিশ্বে একমাত্র দেশ হিসেবে মালয়েশিয়াতেই রয়েছে। দেশটিতে মোট রাজ্য ১৩টি। এর মধ্যে রাজকীয় পরিবার রয়েছে মাত্র নয়টিতে। তাদের মধ্যে কিছু পরিবারের শিকড় শতাব্দী প্রাচীন মালয় রাজ্যের সঙ্গে সংযুক্ত। ব্রিটিশরা মালয় রাজ্যগুলো একত্রিত না করা পর্যন্ত সেগুলোর প্রত্যেকটি স্বাধীন রাষ্ট্র ছিল।


মন্তব্য