ইরানি লক্ষ্যবস্তুতে হামলার পরিকল্পনার অনুমোদন যুক্তরাষ্ট্রের; উত্তেজনা বৃদ্ধি

ইরান-যুক্তরাষ্ট্র
  © এএফপি

মধ্যপ্রাচ্যে উত্তেজনা আরও বেড়ে গেলো। সিরিয়া এবং ইরাকে ইরানি লক্ষ্যবস্তুতে একটি  সিরিজ হামলা চালাতে এর পরিকল্পনার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন কর্মকর্তারা সিবিএস নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন। 

আজ বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এছাড়া কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনেও একই তথ্য জানানো হয়েছে।

মার্কিন কর্মকর্তারা বলেছেন, এসব হামলা বেশ কয়েকদিন ধরে চালানো হয়েছে। আবহাওয়া পরিস্থিতিত ওপর নির্ভর করে এসব হামলা চালানো হতে পারে।  

গত রোববার জর্ডানে মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলায় তিন জন মার্কিন সেনা নিহত হয়, আহত হয় ৩৪ জনের বেশি। এ হামলার জন্য ইরানকে দায়ী করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 

সেইসঙ্গে তিনি হুঁশিয়ারি বার্তা দেন যে এসব হামলার জন্য দায়ীদের সময়মতো জবাবদিহির আওতায় আনা হবে। এরপরেই সর্বশেষ আজ যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এমন ঘোষণা এলো। 

তবে ইরান জর্ডানে মার্কিন ঘাঁটিতে হামলার অভিযোগ প্রত্যাখ্যান করেছে। গাজায় যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো মধ্যপ্রাচ্যে মার্কিন বাহিনীর ওপর হামলায় হতাহতের ঘটনা ঘটেছে। এতে করে মধ্যপ্রাচ্যে যুদ্ধ আরও ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে।


মন্তব্য