এবার চার ইসরায়েলির ওপর মার্কিন নিষেধাজ্ঞা আরোপ

 গাজা
  © ফাইল ছবি

অবরুদ্ধ গাজা ভূখণ্ডের পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ওপর হামলার অভিযোগে ইসরায়েলি চার অবৈধ বসতি স্থাপনকারীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। 

স্থানীয় সময় বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) পশ্চিম তীরে ইসরায়েলের সহিংসতা ‘অসহনীয় পর্যায়ে’ পৌঁছেছে দাবি করে নিষেধাজ্ঞা আরোপের বিষয়টিকে অনুমোদন দিয়ে এক নির্বাহী আদেশে সই করেন বাইডেন। এই নির্বাহী আদেশ প্রমাণ করে ফিলিস্তিনি নাগরিকদের ওপর হামলাকারী, ভীতি প্রদর্শনকারী এবং দখলদার যে কোনো বিদেশির ওপর নিষেধাজ্ঞা আরোপের সক্ষমতা রয়েছে ওয়াশিংটনে। খবর বিবিসি।

আরও পড়ুন: বাংলাদেশের ওপর ‘চরম বিরক্ত’ সৌদি সরকার, বাড়তে পারে সময়

নিষেধাজ্ঞা অনুযায়ী ইসরায়েলের ওই চারজন বসতি স্থাপনকারী যুক্তরাষ্ট্রের কোন ধরনের সম্পদ ব্যবহার করতে পারবেন না ও মার্কিন আর্থিক প্রক্রিয়ার সঙ্গে কোনভাবে জড়িত হতে পারবেন না। 

বাইডেন এক আদেশে বলেন,পশ্চিম তীরে উগ্রবাদী বসতি স্থাপনকারীদের সহিংসতা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। লাখো মানুষকে স্থানান্তরিত করছে। গ্রামের পর গ্রাম, সম্পদ ধ্বংস করে দিচ্ছে যা অসহনীয় পর্যায়ে পৌঁছে গেছে। এসব কর্মকাণ্ড এ অঞ্চলের শান্তি, স্থিতি ও নিরাপত্তাকে চরম ঝুঁকির মুখে ফেলে দিয়েছে। 

বাইডেনের এই ঘোষণার পর ইসরাইল অসন্তোষ জানিয়েছে এবং দাবি করেছে যে পশ্চিম তীরের সংখ্যাগরিষ্ঠ বসতি নির্মাণকারী আইন মান্যকারী।
 
এ বিষয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে, যে কোন ক্ষেত্রে আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয় ইসরায়েল। তাই এ বিষয়ে যুক্তরাষ্ট্রের গুরুতর কোন পদক্ষেপ নেয়ার প্রয়োজন দেখে না তেল আবিব। ইসরায়েলের এই প্রতিক্রিয়ায় দু’দেশের সম্পর্ক আরও ঘনিষ্ট হবে বলে ধারণা করা হচ্ছে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ